25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যজেলাচালের ওপর ভারতের ক্ষুদ্রতম পতাকা এঁকে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নাম তুললেন...

চালের ওপর ভারতের ক্ষুদ্রতম পতাকা এঁকে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নাম তুললেন যুবক

মাত্র ৪ মিমি চালের ওপর ভারতের জাতীয় পতাকা (Indian Flag) এঁকে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে (India Book of Records) জায়গা করে নিলেন বাংলার যুবক। চালের উপর জাতীয় পতাকা একে এই স্বীকৃতি পেয়েছেন পশ্চিম মেদিনীপুর জেলার শালবনীর চকতারিনীর বাসিন্দা ঋত্মিক ঘোষ। ২৭ সেপ্টেম্বর মঙ্গলবার ‘ইন্ডিয়া বুক অফ রেকর্ডস’ এর পুরস্কার ও শংসাপত্র বাড়িতে এসে পৌঁছায়। ছেলের কৃতিত্বে স্বাভাবিকভাবেই খুশি তাঁর পরিবার। খুশির হাওয়া বইছে এলাকা জুড়ে।

বছর ২২-এর ঋত্বিক ঘাটাল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধীনে রবীন্দ্র শতবার্ষিকী মহাবিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের ছাত্র। সে সংস্কৃত নিয়ে পড়াশোনা করছে। প্রসঙ্গত, চলতি বছর জুলাই মাসে ৪ মিমি চালের উপর ভারতের জাতীয় পতাকা অঙ্কন করেন ঋত্বিক। চালের ওপর পতাকাটি আঁকতে তার মাত্র ৫ মিনিট ১৭ সেকেন্ড সময় লাগে। এখনও পর্যন্ত ঋত্মিকের আঁকা পতাকাটি ভারতের ক্ষুদ্রতম জাতীয় পতাকা। তারপরই ঋত্বিক ইন্ডিয়া বুক অফ রেকর্ডস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে। ভারতের ক্ষুদ্রতম জাতীয় পতাকা অঙ্কন করার জন্য গত আগস্ট মাসে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের তরফে ঋত্বিকে এই কৃতিত্বকে স্বীকৃতি দেওয়া হয়।

মঙ্গলবার সেই পুরস্কার ও শংসাপত্র বাড়িতে এসে পৌঁছায়। ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের তরফে শংসাপত্র, মেডেল, ব্যাজ, পেন, স্টিকার প্রভৃতি দেওয়া হয়েছে। উল্লেখ্য, পড়াশোনার পাশাপাশি ঋত্বিক একাধিক সমাজসেবী সংস্থার সঙ্গেও যুক্ত। জানা গিয়েছে, ছোট থেকেই ঋত্বিক হাতের কাজ নিয়ে মেতে থাকত। বর্তমানে মাইক্রো আর্টিস্ট হিসেবে নিজের শখ ও ভালোবাসাকে পরিপূর্ণতা দেওয়ার চেষ্টা করে চলেছে সে।

চালের ওপর ভারতের ক্ষুদ্রতম পতাকা এঁকে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নাম তুললেন যুবক

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: