25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশএবার টিকিট কাটতে লাগবেনা টাকা! কিউআর কোড স্ক্যান করলেই মিলবে টিকিট

এবার টিকিট কাটতে লাগবেনা টাকা! কিউআর কোড স্ক্যান করলেই মিলবে টিকিট

ভারতে সবচেয়ে টাকা সাশ্রয়ী, ও নির্ভরযোগ্য পরিবহন হলো হল রেল পরিবহন। রোজ প্রায় কোটি কোটি মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করতে সবচেয়ে বেশি রেল পরিষেবার ওপর নির্ভরশীল। কিন্তু রেলের টিকিট কাটার ক্ষেত্রে প্রতিদিন নানান সমস্যার সম্মুখীন হন যাত্রীরা । প্রায় এটি নিয়ে একাধিক অভিযোগ উঠে আসে। এবার খুব তাড়াতাড়ি এই সমস্যারও সমাধান হতে চলেছে। ভারতীয় রেল সূত্রে জানানো যাচ্ছে, নগদ টাকা ছাড়াই এবার প্ল্যাটফর্ম টিকিট কাটা যাবে। শুধু তাই নয় স্টেশনে থাকা অটোমেটিক টিকিট ভেন্ডিং মেশিন থেকেও টাকা ছাড়াই টিকিট পেতে পারবেন যাত্রীরা।

যাত্রীদের এই সুবিধা দিতে জোটবদ্ধ হয়েছে পেটিএম (Paytm), আইআরসিটিসি (IRCTC) ও ভারতীয় রেল (Indian Railway)। এর সাহায্যে সাধারণ টিকিটের সাথে ডিজিটাল টিকিটও দেওয়া হবে। এটি চালু হয়ে গেলে আর সমস্যার মুখে পড়তে হবে না যাত্রীদের। ইউপিআই(UPI) ব্যবহার করে টিকিট কাটার বিকল্প ব্যবস্থা নেওয়া হয়েছে পেটিএম(Paytm), আইআরসিটিসি(IRCTC) ও ভারতীয় রেলে (INDIAN RAILWAY) এর পক্ষ থেকে। এর ফলে নগত টাকার টিকিট ছাড়াই অনায়াসে ট্রেনে যাতায়াত করতে পারবেন যাত্রীরা।

এটির মাধ্যমে যাত্রীরা মান্থলি টিকিট, প্ল্যাটফর্ম টিকিট ও অসংরক্ষিত ট্রেনের টিকিট কাটতে পারবেন। ভেন্ডিং মেশিন গুলিতে থাকবে কিউআর কোড (QR CODE)। যার মাধ্যমে স্ক্যান করে নিজেদের স্মার্ট কার্ড রিচার্জ করারও সুবিধা পাবেন তারা। গোটা দেশের ছাত্রদের জন্যও খুব শীঘ্রই কিছু সুবিধা চালু হবে বলে জানা যাচ্ছে।কিন্তু কীভাবে কাটা যাবে ট্রেনের টিকিট? প্রথমেই অটোমেটিক টিকিট ভেন্ডিং মেশিনে নিজেদের গন্তব্যস্থল বেছে নিতে হবে। তারপর পেমেন্টের জন্য উপযুক্ত অপশন বেছে নিতে হবে। তারপরই মেশিনের স্ক্রিনে ভেসে উঠবে কিউআর (QR CODE)। সেই কোড স্ক্যান করেই করতে হবে পেমেন্ট। পেমেন্ট হয়ে গেলেই যাত্রীরা অনায়েসে পেয়ে যাবেন টিকিট।

এবার টিকিট কাটতে লাগবেনা টাকা! কিউআর কোড স্ক্যান করলেই মিলবে টিকিট

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: