25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যহঠাৎ করেই উধাও শীত! কবে পড়বে জাকিয়ে ঠান্ডা জানাল আবহাওয়া দফতর

হঠাৎ করেই উধাও শীত! কবে পড়বে জাকিয়ে ঠান্ডা জানাল আবহাওয়া দফতর

হঠাৎ করেই উধাও শীত (Winter)! নভেম্বর মাসের শুরুতে পারদ পতনের জেরে সাধারণ মানুষের মনে আশা সঞ্চয় হয়েছিল যে, এই বছর হয়তো জাকিয়ে ঠান্ডা পড়বে। কিন্তু, কোথায় সেই জাঁকিয়ে ঠান্ডা? হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, শীত প্রেমীদের জাকিয়ে ঠান্ডা অনুভব করার জন্য ডিসেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে রাজ্যবাসী জাকিয়ে ঠান্ডা অনুভব করবেন। অন্যান্য দিনের তুলনায় রবিবার কলকাতার (Kolkata) তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেল। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯.২ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় ১ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৭৮ শতাংশ এবং সর্বনিম্ন ৪৩ শতাংশ ছিল। জানা গিয়েছে, রবিবার সকালে শীত শীত অনুভূত হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। দিনের বেলা আকাশ সাধারণত থাকবে মেঘলা। বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী পাঁচ দিন আকাশ থাকবে মূলত পরিষ্কার থাকবে। প্রসঙ্গত, দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার ক্ষেত্রে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা নেই।

সকাল এবং রাতের দিকে শীত অনুভূত হবে। দিনের বেলা তাপমাত্রার সামান্য পরিবর্তন হবে। জেলাগুলিতেও পারদ পতনের জেরে একধাক্কায় তাপমাত্রার অনেকটাই পরিবর্তন ঘটেছে। অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলির ক্ষেত্রে পারদ পতনের সম্ভাবনা রয়েছে। সেখানেও জাঁকিয়ে ঠান্ডা পড়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। অন্যদিকে, দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের ওপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত ইতিমধ্যে নিম্নচাপে পরিণত হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভবনা রয়েছে। আবহাওয়াবিদদের অনুমান এই নিম্নচাপটির অভিমুখ দক্ষিণ ভারতের দিকে হবে। এই নিম্নচাপের জেরে বাংলায় কোনও প্রভাব পড়বে না।

হঠাৎ করেই উধাও শীত! কবে পড়বে জাকিয়ে ঠান্ডা জানাল আবহাওয়া দফতর

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: