25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যকলকাতাকলকাতায় শীতের আগমন, এক ধাক্কায় তিন ডিগ্রি পারদ পতন

কলকাতায় শীতের আগমন, এক ধাক্কায় তিন ডিগ্রি পারদ পতন

অবশেষে কলকাতায় (Kolkata) শীতের (winter) আগমন। কলকাতায় এক ধাক্কায় তিন ডিগ্রি পারদ পতন। শহরের তাপমাত্রা ১৭ ডিগ্রির কোঠায় এসে পৌঁছেছে। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department) সূত্রে জানা গিয়েছে, সোমবার এবং মঙ্গলবার রাতে তাপমাত্রা বেশ খানিকটা কমবে। চলতি সপ্তাহে তাপমাত্রার পারদ আরও কিছুটা পতনের পূর্বাভাস রয়েছে। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রার এই পতন জানান দিচ্ছে, বঙ্গে জাঁকিয়ে শীত পড়তে আর বেশি দেরি নেই। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস।

যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি হওয়ার সম্ভবনা রয়েছে। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১ ডিগ্রি কম। একইসঙ্গে দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতে তাপমাত্রার পতন ঘটেছে। সোমবার সারাদিন মেঘমুক্ত পরিষ্কার পরিচ্ছন্ন আকাশ থাকবে। এমনটাই পূর্বাভাস হাওয়া অফিসের তরফে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলা এবং পশ্চিমের জেলাগুলিতেও আগামী কয়েক দিনে শীতের দাপট বাড়ার সম্ভবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে এত দিন বাংলায় উত্তুরে হাওয়া বাধা পাচ্ছিল।

কিন্তু বর্তমানে সেই পশ্চিমী ঝঞ্ঝা কেটে যাওয়ার কারণে পশ্চিমবঙ্গেও উত্তুরে হাওয়া প্রবেশ করতে শুরু করছে। যার জেরে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ক্রমশ কমতে থাকবে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম এই জেলাগুলিতে আগামী কয়েক দিনের মধ্যে এই জেলাগুলিতে সব থেকে বেশি তাপমাত্রার নামার সম্ভাবনা রয়েছে। উত্তরে পাহাড় লাগোয়া এলাকায়, বিশেষত সিকিমে তুষারপাতের সম্ভবনা রয়েছে। আগামী কয়েকদিন কলকাতায় শীতের আমেজ বজায় থাকবে। এই কারণে স্বাভাবিক ভাবে খুশি শীত প্রিয় বাঙালি।

কলকাতায় শীতের আগমন, একধাক্কায় তিন ডিগ্রি পারদ পতন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: