25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশএ বছরেও কি চালু থাকবে বিনামূল্যে রেশন ? কি বললেন অর্থমন্ত্রী

এ বছরেও কি চালু থাকবে বিনামূল্যে রেশন ? কি বললেন অর্থমন্ত্রী

অনেক দিন ধরেই বাজেট নিয়ে নানান জল্পনা কল্পনা চলছিল । সেই জল্পনার অবসান ঘটিয়ে আজ অর্থাৎ মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন । বাজেটে একাধিক ঘোষণা করা হয় । তারই মধ্যে একটি হলো , এমার্জেন্সি ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিম বা ECLGS কে 2023 সালের মার্চ পর্যন্ত বাড়ানো হলো । নির্মলা সীতারমন বলেন , উক্ত স্কিমের কভার 50,000 কোটি টাকা থেকে 5 লাখ কোটি টাকা বাড়ানো হবে ।অনেকেই মনে করছেন ,এই স্কিমের মেয়াদ বাড়ানোর ফলে MSME ক্ষেত্র অনেকটাই লাভবান হবে । বলা হচ্ছে, ছোট ও মাঝারি উদ্যোগকে অক্সিজেন দিতে এই ECLGS এর ঘোষণা করা হয় । এই স্কিমের মাধ্যমে সরকার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় ঋণের সুযোগ করে দেয় । কোরনা আবহে এই ব্যবসাগুলি বাঁচাতে কেন্দ্র এই উদ্যোগ নেই । আত্মনির্ভর ভারতের পথে এই উদ্যোগ কেন্দ্রের ।

অর্থমন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি জানান বাজেট বাদে অন্য বিষয়ে আমি কথা বলতে পারব না

কোরনা আবহে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় দেশের প্রায় ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছিল । এই বছরেরও সেই যোজনা চালু থাকবে কিনা সে বিষয়ে কোনো কথা বললেন না অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই যোজনার বিষয়ে অর্থমন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি জানান, “বাজেট বাদে অন্য বিষয়ে আমি কথা বলতে পারব না ।”অতিমারি পরিস্থিতিতে সংকটের মধ্যে পড়েছিলেন গরিব খেটে খাওয়া মানুষজন । অনেক মানুষের কাজও চলে যায় । প্রাথমিকভাবে এই স্কিম ২০২০ সালের এপ্রিল জুন মাসের জন্য লাগু করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল । পরবর্তী কালে সেই স্কিমের সময়সীমা বাড়িয়ে ২০২১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত করা হয়েছিল । এরপর আরও একদফা বাড়িয়ে এর মেয়াদ করা হয়েছিল ২০২২ সালের মার্চ । কিন্তু তারপরেও এই স্কিম চালু থাকবে কিনা, তা এখনও স্পষ্ট নয়। সব মিলিয় মোট পাঁচ দফায় মেয়াদ বাড়ানো হয় প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার ।

২০২১ সালের সেপ্টেম্বরে ECLGS এর তহবিল 3 লাখ কোটি টাকা থেকে বাড়িয়ে 4.5 লাখ কোটি টাকা করা হয় । সেইসময় এই স্কিমের মেয়াদ বাড়িয়ে করা হয় 2022 সালের মার্চ অবধি । অর্থমন্ত্রী MSME সেক্টরকে সুবিধাবদিতে আরও অনেক ঘোষণা করেন । নির্মলা জানান , উদায়ামী, ই-সার্ম এর মতো পোর্টালগুলিকে একসাথে যোগ করা হবে । বলা হয়েছে , এই সমস্ত প্ল্যাটফর্মগুলি অরগ্যানিক ডেটাবেস হিসেবে কাজ করবে ।শুধু MSME নয় , নির্মলা সীতারমন স্টার্টআপগুলির জন্যও ঘোষণা করেন। তিনি বলেন ,কয়েক বছরে দেশে সফল স্টার্টআপের সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে এবং পরবর্তীকালে আরো বৃদ্ধি পাবে।এদিন একদিকে যখন ECLGS মেয়াদ বৃদ্ধি করা হয়েছে এবং বাজেটে 60 লাখ কর্মসংস্থানের ঘোষণা করেন অর্থমন্ত্রী । দেশে ক্রমশই বেকারত্বের পরিমাম বৃদ্ধি পাচ্ছিল , কোরনা আবহে এর পরিমান আরও বেড়ে গেছিল যার উপর লক্ষ্য দিয়ে আজ বাজেটে বড় ঘোষণা করলো অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ।

এ বছরেও কি চালু থাকবে বিনামূল্যে রেশন ? কি বললেন অর্থমন্ত্রী

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: