25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশকবে থেকে হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে চলবে বন্দে ভারত এক্সপ্রেস?

কবে থেকে হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে চলবে বন্দে ভারত এক্সপ্রেস?

পর্যটকদের জন্য সুখবর। নতুন বছর থেকে পশ্চিমবঙ্গে ওপর দিয়ে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত সেমি হাইস্পিড ট্রেনটি চলাচল করবে। ভারতীয় রেলের (Indian Railways) তরফে জানানো হয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে দেশের সপ্তম বন্দে ভারত এক্সপ্রেসটি এবার হাওড়া-নিউ জলপাইগুড়ি (Howrah-New Jalpaiguri) রুটে চলতে পারে। বন্দে ভারতের সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার। জানা গিয়েছে, আগামী ৩০ ডিসেম্বর জাতীয় গঙ্গা পরিষদে অংশগ্রহণ করতে কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই দিনই এই হাই স্পিড ট্রেনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, পূর্ব রেলের কর্তৃপক্ষ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি চালানোর জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত। প্রধানমন্ত্রী সময় দিলেই আগামী ৩০ ডিসেম্বরে হাওড়া থেকে এনজেপির উদ্দেশ্যে যাত্রা শুরু করবে ট্রেনটি। সূত্রের খবর, হাওড়া থেকে সন্ধ্যে বেলা ট্রেনটি রওনা দিয়ে রাতের মধ্যে নিউ জলপাইগুড়ি পৌঁছে যাবে। মাঝে একমাত্র মালদহ স্টেশনে এই ট্রেনটি দাঁড়াবে। কিন্তু সপ্তাহে ক’দিন চলবে, কখন কথা থেকে ছাড়বে, ট্রেনটির ভাড়া কত হবে তা এখনও সুনির্দিষ্ট ভাবে জানানো হয়নি। গতির সাথে পাল্লা দিয়ে যাত্রী স্বাচ্ছন্দ্যে বিশ্বমানের ট্রেনগুলিকে টক্কর দিতে প্রস্তুত বন্দে ভারত এক্সপ্রেস।

ট্রেনটির পুরোটাই এসি চেয়ার কার। প্রতিটি আসনে রিভলবিং চেয়ার থাকবে। ভারতীয় রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আগামী কয়েক মাসের মধ্যে ট্রেনটিতে স্লিপার কোচ জুড়তে পারে। সূত্রের খবর, ট্রেনটির অন্দরে খাওয়া-দাওয়ার ব্যবস্থা থাকবে। এই ট্রেনটিতে একাধিক অত্যাধুনিক পরিষেবা উপলব্ধ। নতুন বন্দে ভারত এক্সপ্রেসে ফটোক্যাটালিটিক এয়ার পিউরিফায়ার সিস্টেম থাকায় ওই ট্রেনে করোনা এবং অন্যান্য বায়ুবাহিত রোগের সংক্রমণ হওয়ার সম্ভবনা নেই। ট্রেনের বাতাস জীবাণুমুক্ত রাখার জন্য প্রতিটি কোচে ইউভি ল্যাম্প রাখা হয়েছে। ট্রেনটি চালু হয়ে গেলে কলকাতা থেকে উত্তরবঙ্গে কম সময়ে যাতায়াত করা যাবে। যার ফলে পর্যটকরা সুবিধা পাবেন।

কবে থেকে হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে চলবে বন্দে ভারত এক্সপ্রেস?

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: