25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশগুজরাতে বিধানসভা নির্বাচনের প্রথম দফায় ৮৯টি আসনে ভোটগ্রহণ শুরু

গুজরাতে বিধানসভা নির্বাচনের প্রথম দফায় ৮৯টি আসনে ভোটগ্রহণ শুরু

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) রাজ্য গুজরাতে (Gujarat) দু’দফার বিধানসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ প্রথম দফায় মোট ১৮২টি বিধানসভার আসনের মধ্যে কচ্ছ-সৌরাষ্ট্র এবং দক্ষিণ গুজরাতের ১৯টি জেলার ৮৯টি আসনে ভোটগ্রহণ পর্ব শুরু হয়েছে। ওই কেন্দ্রগুলিতে মত ৭৮৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। গুজরাতের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ১৪,৩৮২টি বুথে ভোটগ্রহণ শুরু হয়েছে।

বিকাল ৫ টা পর্যন্ত এই ভোটগ্রহণ পর্ব চলবে। গুজরাতে প্রথম দফা নির্বাচনে ৪ কোটি ৯১ হাজার ভোটারের মধ্যে ২ কোটি ৩৯ লক্ষ জন আজ ভোট দেবেন। বাকি ভোটাররা দ্বিতীয় দফায় উত্তর ও মধ্য গুজরাতের ৯৩টি আসনে ৮ ডিসেম্বর অর্থাৎ আগামী সোমবার ভোট দেবেন। এই দুই দফা নির্বাচনের দুই দিনই ওই রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপিন্দ্র প্যাটেলের (Bhupinder Patel) ভাগ্য গননা হবে। একইসঙ্গে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে।

এই বার গুজরাত বিধানসভা নির্বাচনে (Gujarat Assembly Elections) চলছে ত্রিমুখী লড়াই। লড়াইয়ের ময়দানে বিজেপি (BJP), কংগ্রেসের (Congress) সঙ্গে পাল্লা দিয়ে মাঠে নেমেছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (AAP)। উল্লেখ্য, ২০১৭ সালের বিধানসভা ভোটে ৯৯টি আসনে জিতে টানা পঞ্চম বারের জন্য ক্ষমতায় এসেছিল বিজেপি। আর কংগ্রেসের ঝুলিতে ছিল ৭৭টি আসন। পরবর্তীকালে কংগ্রেসের কয়েকজন বিধায়ক বিজেপিতে যোগ দিয়েছিলেন। পদ্ম-শিবিরের নেতারা এই নিয়ে ষষ্ঠ বারের জন্য ক্ষমতায় ফেরার বিষয়ে আশাবাদী।

গুজরাতে বিধানসভা নির্বাচনের প্রথম দফায় ৮৯টি আসনে ভোটগ্রহণ শুরু

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: