25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশউত্তরপ্রদেশে রামের আদলে তৈরি যোগী আদিত্যনাথের মূর্তি, হচ্ছে পুজো

উত্তরপ্রদেশে রামের আদলে তৈরি যোগী আদিত্যনাথের মূর্তি, হচ্ছে পুজো

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মন্দিরে চলছে যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) পুজো। পুরুষোত্তম রামচন্দ্রের আদলেই গড়া হয়েছে আদিত্যনাথের মূর্তি। মুণ্ডিত মস্তকে, আদিত্যানাথের বিগ্রহে পরনে রয়েছে গেরুয়া বসন, কাঁধে তূণীর এবং হাতে ধনুক অবস্থায় মূর্তি গড়ে তোলা হয়েছে। অযোধ্যায় (Ayodhya) প্রয়াগরাজ-অযোধ্যা হাইওয়ের উপরে ভরতকুন্ডে যোগী আদিত্যনাথের নামে মন্দিরটি তৈরি করা হয়েছে। ওই মন্দিরেই সাধারণ মানুষ যোগীর মূর্তি পুজো করছেন। সকাল সন্ধে নিয়ম মেনে ওই মূর্তিকে পুজো করা হচ্ছে। প্রসাদও বিলি করা হচ্ছে।

উল্লেখ্য, রাজনৈতিক ব্যক্তিত্বদের প্রায় দেবতা জ্ঞানে পুজো করা নতুন কোনও ঘটনা নয়। প্রভাকর মৌর্য নামে এক যোগীভক্ত উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীর যোগী আদিত্যনাথের নামে ওই মন্দির তৈরি করে ফেলেছেন। তিনি অযোধ্যার ভরতকুণ্ডে ওই মন্দিরটি তৈরি করেছেন। জানা গিয়েছে, মন্দিরটি তৈরি করতে প্রায় ৯ লাখ টাকা খরচ হয়েছে। অত্যন্ত সাধারণ এক লাল রঙের মন্দির, যাকে বাইরে থেকে দেখলে মনে হবে বহির্বঙ্গের প্রচলিত ‘হনুমান মন্দির’। কিন্তু মন্দিরটির ভেতরে গেলে মন্দিরের অন্দরে থাকা মূর্তিটি দর্শনার্থীদের অবাক করবে।

ওই মন্দিরের গর্ভগৃহের দেওয়াল জুড়ে বসানো রয়েছে আদিত্যনাথের এক ৬ ফুটের মূর্তি। সূত্রের খবর, পুরওয়া গ্রামের বাসিন্দা প্রভাকর মৌর্য ২০১৫ সাল থেকে এই মন্দির তৈরির জন্য চাঁদা তুলতে শুরু করেন। দীর্ঘ সাত বছর পর এই মন্দির নির্মাণ সম্পূর্ণ হয়েছে। তাঁর একমাত্র ইচ্ছা স্বয়ং আদিত্যনাথ নিজে এসে এই মন্দিরে এসে ঘুরে গেলে তার উদ্দেশ্য সফল হবে। এই মন্দির প্রসঙ্গে প্রভাকর মৌর্য জানিয়েছেন, “রামমন্দির তৈরি করার অন্যতম কারিগর যিনি তাঁকেই পুজো করছি। বিজেপির যে সকল নেতাদের নামে মন্দির তৈরি করে পুজো করা শুরু হয়েছে সেই তালিকায় রয়েছেন খোদ প্রধানমন্ত্রীও। শুধুমাত্র আদিত্যনাথই নেই।”

উত্তরপ্রদেশে রামের আদলে তৈরি যোগী আদিত্যনাথের মূর্তি, হচ্ছে পুজো

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: