25 C
Kolkata
Sunday, February 5, 2023
বাড়িদেশ বিদেশউত্তরপ্রদেশে আজ চতুর্থ দফার নির্বাচন, ভাগ্য নির্ধারণ হবে ৬২৪ জন প্রার্থীর

উত্তরপ্রদেশে আজ চতুর্থ দফার নির্বাচন, ভাগ্য নির্ধারণ হবে ৬২৪ জন প্রার্থীর

১০ ফেব্রুয়ারি থেকে উত্তপ্রদেশে ভোটগ্রহণ শুরু হয়ে গেছে । আজ চতুর্থ দফায় উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের নয়টি জেলার ৫৯ টি আসনে আজ ভোটগ্রহণ পর্ব চলবে । আজকের ভোটের জন্য সোমবার প্রচার শেষ হয়েছে। আজ পিলভিট, সিতাপুর, উন্নাও, খেরি, লখিমপুর , হরদোই, রায়বরেলি, বান্দা ও ফতেপুর জেলার ৫৯ টি বিধানসভা আসনে ভোট চলছে। চতুর্থ দফার ভোটে ৬২৪ জন প্রার্থী লড়ছেন।আগের বিধানসভা ভোটে এই ৫৯ আসনের মধ্যে ৫১ টিতে বিজেপি জয়লাভ করেছিল।এবং সমাজবাদী পার্টি চার টি আসন, বিএসপি (BSP) ৩ টি, বিজেপির শরিক আপনা দল-সোনেলাল একটি আসন পেয়েছিল । আজকের এই চতুর্থ দফার ভোটের প্রচার জোড়দার ছিল । প্রতিটি রাজনৈতিক দলগুলিই পুরোদমে প্রচার চালিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে প্রচারে সমাজবাদী পার্টি নিশানায় ছিল ।

অখিলেশ গত তিন দফার নির্বাচনে জোটের প্রতি আস্থা রেখে তাদের সমর্থনের দাবি করেছেন

গত সপ্তাহে আমেদাবাদ বোমা বিস্ফোরণ মামলায় অভিযুক্তদের সাজা ঘোষণার বিষয়ে বিজেপি সমাজবাদী পার্টির বিরুদ্ধে তিব্র আক্রমণ করে । বিজেপির তরফে অভিযোগ করা হয় ,সন্ত্রাসবাদীদের প্রতি সমাজবাদী পার্টির মনোভাব অনেক নরম।আবার সমাজবাদী পার্টির জোট বিজেপি সরকারের ভুলগুলো তুলে ধরে ভোট চেয়েছে। অখিলেশ গত তিন দফার নির্বাচনে জোটের প্রতি আস্থা রেখে তাদের সমর্থনের দাবি করেছেন। তিনি বলেছেন, এবারের ভোটে বিজেপির ঐতিহাসিক পরাজয় হবে। আবার বিএসপি (BSP)নেত্রী মায়াবতীও সমাজবাদী পার্টি, বিজেপি ও কংগ্রেসের কাজের সমালোচনা করেছেন এবং তাদের কোনোভাবে ক্ষমতায় না আনার দাবি করেছেন । মায়াবতী বলেন, রাজ্যে একমাত্র বিএসপি উন্নয়ন করতে পারবে ।প্রিয়ঙ্কা গান্ধীও নানান জায়গায় রোড শো করেছেন এবং সকলের কাছে ভোটের আর্জি করেছেন ।

তিনি ধর্ম ও জাতের বাইরে নানান বুনিয়াদ ইস্যুতে ভোট দিতে বলেন।২০২১ এর ৩ অক্টোবর তিকোনিয়া গ্রামে হিংসায় চার কৃষক সহ আট জনের মৃত্যুর ঘটনায় লখিমপুর খেরির নাম সংবাদের শিরোনামে উঠে এসেছিল । আজ এই লখিমপুর খেরিতেই ভোটগ্রহণ হচ্ছে।আজ চতুর্থ দফার ভোটে অনেক হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারিন হবে। তাঁরা হলেন আইনমন্ত্রী বৃজেশ পাঠক, উত্তরপ্রদেশ বিধানসভার প্রাক্তন উপাধ্যক্ষ নিতিন অগ্রবাল ,মন্ত্রী আশুতোষ ত্যান্ডন, প্রাক্তন মন্ত্রী প্রার্থী অভিষেক মিশ্র। আজ কংগ্রেসের গড় হিসেবে পরিচিত রায়বরেলিতে ভোটগ্রহণ । এখানে প্রার্থী আছেন কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদানকারী অদিতি সিংহ। প্রতিটি দলই নিজেদের জায়গা বজায় রাখতে চাইছে । তবে ১০ মার্চ ফল প্রকাশের পরেই কে জেতে সেটা জানা যাবে ।

উত্তরপ্রদেশে আজ চতুর্থ দফার নির্বাচন, ভাগ্য নির্ধারণ হবে ৬২৪ জন প্রার্থীর

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: