25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িলাইফস্টাইলক্যানসারের আশঙ্কায় ডাভ, ট্রেসেমির মতো শ্যাম্পু তুলে নিল ইউনিলিভার

ক্যানসারের আশঙ্কায় ডাভ, ট্রেসেমির মতো শ্যাম্পু তুলে নিল ইউনিলিভার

বাজার থেকে উঠে যাচ্ছে ডাভ, ট্রেসেমির মতো জনপ্রিয় ব্র্যান্ডের শ্যাম্পু (Shampoo)। ইউনিলিভার (Unilever) কর্তৃপক্ষএর তরফে এই ব্র্যান্ডের শ্যাম্পুগুলির অ্যারোসল ড্রাই শ্যাম্পু ফেরত চেয়ে পাঠানো হয়েছে। এই কোম্পানির শ্যাম্পুগুলিতে বেনজিন নামক রাসায়নিক উপাদান মেলায় তা দূষিত বলে চিহ্নিত করা হয়েছে। বিশেষজ্ঞদের দাবি, এই শ্যাম্পুগুলি ব্যবহার করলে ক্যানসার (Cancer) পর্যন্ত হতে পারে। উল্লেখ্য, ইউনিলিভার কর্তৃপক্ষএর তরফে জানানো হয়েছে ২০২১ সালের অক্টোবর মাসের আগে পর্যন্ত তৈরি করা শ্যাম্পুর ব্যাচই ফেরত পাঠাতে হবে।

ইউনিলিভার কর্তৃপক্ষ কর্তৃক পাঠানো তালিকার মধ্যে নেক্সাস, সুভে, ট্রেসেমি এবং টিগির মতো জনপ্রিয় ব্র্যান্ডও অন্তর্ভুক্ত। এই কোম্পানিগুলি রকাহোলিক এবং বেড হেড ড্রাই-এর মতো শ্যাম্পু তৈরি করে। এখনও পর্যন্ত ইউনিলিভার কর্তৃপক্ষএর তরফে সাধারণ শ্যাম্পুর কোনও ব্যাচ প্রত্যাহার করা হয়নি। এক বিশেষজ্ঞ জানিয়েছেন, অ্যারোসল ড্রাই শ্যাম্পুর মধ্যে প্রচুর পরিমাণে বেনজিন থাকার সম্ভবনা রয়েছে। তাই পুরো বিষয়টা খতিয়ে দেখা হচ্ছে। বিশেষজ্ঞদের দাবি, নিয়মিত বেনজিন ত্বকের সংস্পর্শে এলে বড়সড় শারীরিক বিভ্রাট ঘটতে পারে।

সম্প্রতি ইউনিলিভারের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, নিয়মিত বেনজিন ত্বকের সংস্পর্শে এলে লিউকোমিয়া, রক্তের ক্যানসারের মতো ভয়ংকর অসুখ হতে পারে। তাই আশঙ্কার জন্যই সাবধানতা অবলম্বন করতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রসঙ্গত, ড্রাই শ্যাম্পু থেকে এর আগেও বিপদের আশঙ্কা তৈরি হয়েছিল। বেনজিন দূষণের কারণে গত ডিসেম্বর মাসে প্রক্টর অ্যান্ড গ্যাম্বেল সংস্থা তাদের প্যানটিন এবং হার্বাল এসেন্স ড্রাই শ্যাম্পুর ব্যাচ ফেরত পাঠাতে বলেছিল।

ক্যানসারের আশঙ্কায় ডাভ, ট্রেসেমির মতো শ্যাম্পু তুলে নিল ইউনিলিভার

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: