25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজ্যকলকাতাজ্বালানির অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফলে উবেরের ভাড়া বাড়ল 15 শতাংশ

জ্বালানির অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফলে উবেরের ভাড়া বাড়ল 15 শতাংশ

উবেরের (Uber) ভাড়া বাড়ল শহর কলকাতায়। উবেরের তরফে এক ধাক্কায় প্রায় ১৫ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে। ভাড়া বৃদ্ধির কারণে যাত্রীদের আগে যে দূরত্ব যেতে খরচ হত ১০০ টাকা, সেই একই দূরত্বে এখন খরচ ১১৫ টাকা। দীর্ঘদিন ধরে উবের চালকরা জ্বালানির মূল্য নিয়ে উবের কর্তৃপক্ষকে অভিযোগ করছিলেন। অন্যদিকে,চালককে এসি চালাতে বলা হলেও তা চালানো হচ্ছিল না বলে অভিযোগ করেছেন যাত্রীরা। তাই ইদানীং বারবার অ্যাপ ক্যাব চালকদের সঙ্গে রীতিমতো বচসা বেঁধে যাচ্ছিল যাত্রীদের। এ প্রসঙ্গে,উবের চালক সহ ও সংগঠনের সাফ বক্তব্য ছিল,”উবের কর্তৃপক্ষ গত ২-৩ বছরে ভাড়া বৃদ্ধি করেনি। কিন্তু এর মধ্যে ডিজেলের দাম ৭০ টাকা থেকে বেড়ে প্রায় ১০০ টাকা হয়ে গিয়েছে।

ফলে গাড়ি চালানোর খরচই তুলতে পারছেন না চালকেরা।” উবের চালকদের কথা মাথায় রেখে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত উবের কর্তৃপক্ষের। কোম্পানির তরফে জানানো হয়েছে ট্রিপ পিছু চালকদের আয় প্রায় ১২ শতাংশ বৃদ্ধির কথা বলা হয়েছে। তবে যাত্রীরা যাতে এসি পরিষেবা পান,সে বিষয়ে নজর রাখতে বলা হয়েছে। চালকদের জন্য প্রতি কিলোমিটারের ভাড়া ১১.৬০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১৪ টাকা। সব মিলিয়ে এসি সহ যাত্রীদের দিতে হবে ১৫ শতাংশ ভাড়া। এ প্রসঙ্গে এক উবের চালক বলেন,”যে ভাবে তেলের দাম বাড়ছে তাতে হাতে কিছুই থাকছে না। যদি সত্যিই ভাড়া বাড়ে,তবে আমাদের কিছু থাকবে। আমরাও এসি চালাবো।”

জ্বালানির ব্যাপক মূল্যবৃদ্ধির ফলে হলুদ ট্যাক্সিরও ভাড়া বাড়ার সম্ভাবনা

যাত্রীদের ভাড়া আগে ছিল ১০০ টাকা এখন বেড়ে ১১৫ টাকা হয়েছে। ড্রাইভার ফেয়ার/কিমি ছিল ১১.৬০ টাকা বর্তমানে বেড়ে হল ১৪ টাকা। ডিজেলের দাম আগের মাসে অর্থাৎ ২ মার্চ ২০২২-এ ছিল ৮৯.৭৯টাকা/লিটার আজ ডিজেলের দাম ৯৭.০২ টাকা/লিটার। অন্যদিকে,কলকাতার হলুদ ট্যাক্সি চালকেরা উবেরের ভাড়া বৃদ্ধিতে কিছুটা আশার আলো দেখছেন। তাঁরা বলছেন,উবেরের ভাড়া বৃদ্ধির কারণে তাঁদের ট্যাক্সিতে চড়তে পারেন সাধারণ মানুষ। তবে জ্বালানির ব্যাপক মূল্যবৃদ্ধির ফলে হলুদ ট্যাক্সিরও ভাড়া বাড়ার সম্ভাবনা রয়েছে। ভাড়া বৃদ্ধির বিষয়ে সহমত হয়েছেন বহু মানুষ। তাঁদের বক্তব্য, “যেভাবে জ্বালানির দাম বাড়ছে, তাতে অন্য কোনও কিছু করার নেই। ভাড়া বাড়তই।” তবে উবের ভাড়া বৃদ্ধি করলেও, এখন ওলা ভাড়া বৃদ্ধি করেনি।

জ্বালানির অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফলে উবেরের ভাড়া বাড়ল 15 শতাংশ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: