25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িদেশ বিদেশএবার ইউক্রেনকে সাহায্যের আশ্বাস দিলো আমেরিকা

এবার ইউক্রেনকে সাহায্যের আশ্বাস দিলো আমেরিকা

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ গোটা বিশ্বের ঘুম উড়িয়ে দিয়েছে। প্রতিদিন রাশিয়া ইউক্রেনের উপর আক্রমণ চালাচ্ছে।এমন পরিস্থিতিতে কোনো দেশ রাশিয়ার বিরুদ্ধে গিয়ে ইউক্রেনের পাশে দাঁড়াতে নারাজ। এবার আমেরিকার কাছে প্রতিরক্ষা ও যুদ্ধবিরোধী জোটে সাহায্যের আশ্বাস পেল ইউক্রেন। তবে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন আগেই জানিয়ে দিয়েছেন যে তারা রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে যাবে না । অন্য দিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কি জানান পশ্চিমের কোনো দেশকেই তিনি পাশে পাননি। কাল প্রায় আধ ঘণ্টা বাইডেনের সঙ্গে কথা বললেন জেলেনস্কি । হোয়াইট হাউস (white house) তরফে একটি বিবৃতিতে এমনটাই জানানো হয় ।

জেলেনস্কি বলেন, ‘‘আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে প্রতিরক্ষা সহায়তা এবং একটি যুদ্ধবিরোধী জোট নিয়ে আলোচনা হয়েছে।’’হোয়াইট হাউসের তরফে বলা হয়, কালকে বাইডেনকে ইউক্রেনের বর্তমান পরিস্থিতি জানিয়েছেন জেলেনস্কি। তখনই ইউক্রেনকে প্রতিরক্ষায় সহায়তার বিষয়ে আশ্বাস দেন বাইডেন।আমেরিকা রাশিয়ার ইউক্রেনে এমন সামরিক অভিযানের তীব্র নিন্দা করলেও যুদ্ধে সরাসরি অংশ নিতে চায় না। বিশেষজ্ঞরা মনে করছেন এর পিছনে অনেকগুলি কারণ আছে । প্রথম কারণ অর্থনীতি । দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বর্তমানে ইউরোপের সবচেয়ে বড় এই যুদ্ধে অংশ নিলে অতিমারিতে বিধ্বস্ত অর্থনীতি আরও তলানিতে চলে যাবে। কিন্তু আমেরিকার কোনও সীমানা ইউক্রেনে নেই।

আমেরিকার সাথে জেলেনস্কির দেশের সঙ্গে যে বড় ব্যবসায়িক সম্পর্কও নেই। অনেকেই বলছেন, রাশিয়া ও আমেরিকার মতো দুই পরমাণু শক্তিধর রাষ্ট্র যুদ্ধে লিপ্ত হলে তার ফল শেষমেষ গোটা বিশ্বকে ভুগতে হবে ।নেটো (NATO)-র প্রধান জেনস স্টোলটেনবার্গ বলেন, রাশিয়ার এমন সামরিক হামলা শুধু ইউক্রেনের জন্য নয় , গোটা ইউরোপের পক্ষেও খারাপ। তিনি বলেন, ‘‘ইউক্রেনের নিরপরাধ মানুষের উপর রাশিয়ার এই আক্রমণ ধ্বংসাত্মক এবং ভয়ঙ্কর। গোটা ইউরোপীয় নিরাপত্তা ব্যবস্থার উপর আক্রমণ। এই কারণেই আমরা অত্যন্ত গুরুত্ব দিয়ে বিষয়টি দেখছি।” ইউক্রেন সেনা বাহিনীর সাহসিকতার প্রশংসা করলেও তিনি ইউক্রেনকে যুদ্ধে সাহায্যের ব্যাপারে কোনও কথা বলেননি । অর্থাৎ বোঝাই যাচ্ছে রাশিয়ার বিরুদ্ধে কেউই এগোতে নারাজ ।

এবার ইউক্রেনকে সাহায্যের আশ্বাস দিলো আমেরিকা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: