25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িপড়াশোনাবদলে গেল উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তরপত্রের ধরন, ঘোষণা সংসদের

বদলে গেল উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তরপত্রের ধরন, ঘোষণা সংসদের

এবার থেকে বদলে যাচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষার (Higher Secondary) প্রশ্নপত্র ও উত্তরপত্রের ধরন। উচ্চমাধ্যমিকের প্রশ্ন ও উত্তরপত্রের ধাঁচে এবার বড় ধরনের বদল আসছে। প্রশ্নপত্র ও উত্তরপত্রে বদলের কারণ হিসাবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (Council of Higher Secondary Education) সূত্রে খবর, উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র, উত্তরপত্রের ধরন নিয়ে পরীক্ষক, প্রধান পরীক্ষক এবং পড়ুয়াদের কাছ থেকে মতামত নিয়েই এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া হয়েছে।

মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে সেই কথা জানানো হয়েছে। এবার থেকে প্রশ্নপত্রের মধ্যে আর কোনও উত্তর লেখা যাবে না। পরের বছর অর্থাৎ ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় একটি মাত্র প্রশ্নপত্র হবে। সেই প্রশ্নপত্রের ভিত্তিতে উত্তর লেখার জন্য একটিই উত্তরপত্র মিলবে। অর্থাৎ আগে পার্ট এ ও পার্ট বি এই ধাঁচে উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র হত। পার্ট এ তে প্রশ্নের উত্তর আলাদা সাদা পাতায় লিখে জমা দিতে হত। আর পার্ট বি-এর জন্য প্রশ্নপত্র ও উত্তরপত্রে বুকলেট একসঙ্গে থাকত। পার্ট বি তে মূলত এমসিকিউ, এসএ কিউ ধাঁচের প্রশ্ন থাকত।

পরীক্ষার্থীদের পরীক্ষা শেষে পার্টএ-র উত্তরপত্র এবং পার্ট বি-র প্রশ্ন উত্তর বুকলেট একসঙ্গে সেলাই করে জুড়ে দিতে হত। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নয়া নিয়ম অনুসারে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় দু’টি অংশের পরিবর্তে শুধুমাত্র একটিই প্রশ্নপত্র থাকবে। যার ফলে পরীক্ষার্থীদের পরীক্ষা শেষে পার্ট-এ ও পার্ট-বি দু’টি অংশকে যুক্ত করার প্রয়োজন থাকবে না। উল্লেখ্য, ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ। ২৭ মার্চ এই পরীক্ষা শেষ হবে। পরীক্ষার ফলাফল ১০ জুনের মধ্যে প্রকাশ করা হবে।

বদলে গেল উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তরপত্রের ধরন, ঘোষণা সংসদের

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: