25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িদেশ বিদেশশ্রীলঙ্কার রাজনীতিতে নয়া মোড়,বিরোধীদের সরকারে যোগ দেওয়ার আহ্বান

শ্রীলঙ্কার রাজনীতিতে নয়া মোড়,বিরোধীদের সরকারে যোগ দেওয়ার আহ্বান

তুমুল জনরোষের মুখে গতকালই শ্রীলঙ্কা সরকারের ২৬ মন্ত্রী পদত্যাগের ঘোষণা করেন রাষ্ট্রপতি। পরিস্থিতি সামাল দিতে ও ঐক্যবদ্ধ ভাবে দেশ চালানোর উদ্দেশ্যে রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে বিরোধীদের সরকারে যোগ দেওয়ার আহ্বান করেন। স্বাধীনতার পর সবচেয়ে খারাপ সময়ের সম্মুখীন শ্রীলঙ্কা। চরম অর্থনৈতিক সংকটের মধ্যে দিন অতিক্রম করছেন শ্রীলঙ্কা বাসি। এর জেরে জনগণ সরকার ও রাষ্ট্রপতির বিরুদ্ধে রাস্তায় নেমেছে। পরিস্থিতি সামাল দেওয়ার উদ্দেশ্যে কার্ফু জারি করেও পরিস্থিতির কোনও উন্নতি হয়নি। সাধারণ মানুষ কার্ফু অমান্য করে রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছেন। সেই বিক্ষোভে সামিল হয়েছিলেন বিরোধীরাও। বিরোধীদের সরকারে যোগ দেওয়ার আহ্বান জানালেন রাষ্ট্রপতি। বিরোধীরা এই আহ্বানে তারা সাড়া দেবেন কি না, তা এখনও যায়নি।

এরই মাঝে সোশ্যাল মিডিয়ার উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ১৩ ঘণ্টা পরে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। এদিকে মূল্যস্ফীতিতে নাজেহাল মানুষের রোষের মুখে গতকাল গভীর রাতে পদত্যাগ করেন ২৬ জন ক্যাবিনেট মন্ত্রী। যদিও প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষে এখনও গদিতে রয়েছেন। অপরদিকে পদত্যাগ করা মন্ত্রীদের পদত্যাগ পত্র মহিন্দা রাজাপক্ষে গ্রহণ করবেন কি না, তা নিয়েও রয়েছে ধোঁয়াশা তৈরি হয়েছে। তবে মনে করা হচ্ছে রাষ্ট্রপতি বিরোধীদের সরকারে যোগ দেওয়ার আহ্বান জানানোয় শ্রীলঙ্কা নতুন করে মন্ত্রিসভা গঠন করবে। উল্লেখ্য, রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে তাঁর বাসভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করেছে জনসাধারণ।

বিগত বেশ কিছু দিন ধরেই শ্রীলঙ্কাবাসীরা মূল্যস্ফীতি,খাদ্য সঙ্কট,জ্বালানির হীনতার বিরুদ্ধে প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। সেই বিক্ষোভ হিংসাত্মক রূপ ধারণ করেছে। সোশ্যাল মিডিয়াতে রাষ্ট্রপতির বিরুদ্ধে বিভিন্ন হ্যাশট্যাগ প্রয়োগ করে পোস্ট হচ্ছিল। শ্রীলঙ্কায় এই ভয়াবহ পরিস্থিতিতে ‘ভুয়ো খবর’ ছড়িয়ে পড়া আটকাতে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টুইটার, ইউটিউব সহ যাবতীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিষিদ্ধ ঘোষণা করা হয়। এই আবহে সোশ্যাল মিডিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হলে তার বিরুদ্ধে সরব হন প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষের ছেলে তথা মন্ত্রিসভার সদস্য নমল রাজাপক্ষে। তিনি নিজেও গতরাতে পদত্যাগ করেন।

শ্রীলঙ্কার রাজনীতিতে নয়া মোড়,বিরোধীদের সরকারে যোগ দেওয়ার আহ্বান

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: