25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িখেলাঅন্যান্যউত্তাল দিঘার সমুদ্র, ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং, উপকূলবর্তী এলাকায় শুরু মাইকিং

উত্তাল দিঘার সমুদ্র, ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং, উপকূলবর্তী এলাকায় শুরু মাইকিং

কালীপুজোর মুখেই আবহাওয়া দফতরের তরফে জারি ঘূর্ণিঝড়ের (Cyclone) পূর্বাভাস। ক্রমশ শক্তিশালী হয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং। আলোর উৎসবের মরশুমে দিঘায় (Digha) দুর্যোগের আশঙ্কা। ঘূর্ণিঝড় সিত্রাং -এর জেরে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের তরফে আগাম সতর্কবার্তা জারি করা হল। আন্দামান সাগরে তৈরি ঘূর্ণাবর্ত আগামী ২২ অক্টোবর শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণিঝড়টি আগামী ২৫ অক্টোবর মঙ্গলবার পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে আছড়ে পড়তে পারে।

আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Meteorological Department) তরফে জানানো হয়েছে, এই ঘূর্ণিঝড় বঙ্গোপসাগর উপকূল ধরে বাংলা ও প্রতিবেশী বাংলাদেশের উপরে আছড়ে পড়তে পারে। এই ঘূর্ণাবর্তের জেরে ২২ অক্টোবর অর্থাৎ শনিবার থেকে ২৪ অক্টোবর সোমবার পর্যন্ত স্থানীয় প্রশাসনের তরফে দিঘার পর্যটকদের সমুদ্রে নামায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একইসঙ্গে মৎস্যজীবীদেরও সমুদ্রে মাছ ধরতে জেরে না করা হয়েছে। আগামী ২৩ অক্টোবর থেকে মৎসজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। ইতিমধ্যে যারা সমুদ্রে গিয়েছেন তাদের ২২ তারিখের মধ্যে ফিরে আশার নির্দেশ দেওয়া হয়েছে। আজ সকাল থেকেই উপকূলবর্তী এলাকাগুলিতে জলোচ্ছাস দেখা গিয়েছে।

ইতিমধ্যে দিঘার সমুদ্রের পাড়ে বড় বড় ঢেউ আছড়ে পড়ছে। যার জেরে পর্যটকদের সমুদ্রে নামার ক্ষেত্রে সতর্ক করা হচ্ছে। স্থানীয় প্রশাসনের তরফে বৃহস্পতিবার থেকেই দিঘা সৈকতে মাইকিং শুরু করা হয়েছে। একইসঙ্গে দিঘা-শঙ্করপুর, তাজপুর, মন্দারমণি উপকূলে চলছে মাইকিং। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবারের মধ্যে বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ তৈরি হতে পারে। সময়ের সাথে সাথে তা গভীর নিম্নচাপের পরিণত হওয়ার সম্ভবনা রয়েছে। শনিবার পর্যন্ত বঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন ঘটবে। সোমবার থেকে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তাল দিঘার সমুদ্র, ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং, উপকূলবর্তী এলাকায় শুরু মাইকিং

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: