25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজ্যমালগাড়ি দিয়ে ট্রায়াল, স্বাভাবিক রেল পরিষেবা

মালগাড়ি দিয়ে ট্রায়াল, স্বাভাবিক রেল পরিষেবা

বিকানের গুয়াহাটি এক্সপ্রেস দুর্ঘটনার পর রেল পরিষেবা ব্যহত হয় । সমস্ত এলাকা তদন্ত করে দুর্ঘটনার আসল কারণ জানার চেষ্টা করছিল তদন্তকারী দল । প্রায় দেড় দিন পর আজ থেকে স্বাভাবিক হয়েছে রেল পরিষেবা । প্রথমে মালগাড়ি দিয়ে ট্রায়াল করিয়ে তার পর আস্তে আস্তে আপ ও ডাউনের ট্রেনের যাতায়াত চালু করা হয় । বিকানের গুয়াহাটি এক্সপ্রেসটি ময়নাগুড়ির গুয়াহাটি এলাকায় লাইন চ্যুত হয়ে ছয়টি বগি উল্টে যায়। বৃহস্পতিবার থেকে এখন অবধি ৯ জন মৃতের খবর পাওয়া গেছে । বহু মানুষ আহত হয়েছেন । দুর্ঘটনার কারণ হিসেবে একাধিক সম্ভাব্য কারণ সামনে আসে ।

পরে রেল তরফে জানানো হয় ট্রাকশন মোটরে যান্ত্রিক ত্রুটির ফলে এই দুর্ঘটনা ঘটে যায় । তদন্তকারী দল সমস্ত বিষয় খতিয়ে দেখে এই দুর্ঘটনার পরেই সেদিন রাতে স্পেশাল ট্রেন ধরে ঘটনাস্থলে আসেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব । পরের দিন সকালে ঘটনাস্থল ঘুরে তিনি জানান যান্ত্রিক ত্রুটির কারণেই এই ঘটনা ঘটে । রেল তরফে জানানো হয় দুর্ঘটনার সময় ট্রেনটির গতিবেগ ছিল ৪০ কিমি প্রতি ঘণ্টা । কিন্তু ট্রেনের চালক জানান সেই সময় ট্রেনের গতিবেগ ছিল ৯৫ থেকে ১০০ কিমি প্রতি ঘন্টা । বিশেষজ্ঞরা জানাচ্ছেন অতিরিক্ত গতির কারণে এই ঘটনা ঘটে ।

এই ঘটনার পরেই রেলের পক্ষ থেকে তদন্তকারী দল নিয়োগ করা হয় । শনিবার আলিপুরদুয়ার জংশনে বিভাগীয় রেলওয়ে প্রবন্ধকের কার্যালয়ে ট্রেনের চালক প্রদীপ কুমার ,সহকারী চালক অভিষেক রোশন সহ ট্রাফিক কন্ট্রোলার ও সংশ্লিষ্ট স্টেশন মাস্টারকে তলব করা হয় । কমিশনার অফ রেলওয়ে সেফটির নেতৃত্বে তিন জনের তদন্ত কমিটি তাদের সমস্ত ঘটনার বৃত্তান্ত জিজ্ঞাসাবাদ করে । এবং দুর্ঘটনাগ্রস্ত বিকানের গুয়াহাটি এক্সপ্রেসের ইঞ্জিনের মতোই আরেকটি ইঞ্জিন কে আলিপুরদুয়ার জংশন স্টেশনে এনে সেটি নিয়ে অনেক্ষন পরীক্ষা নিরীক্ষা করে তদন্তকারী দল । এখন সেখান থেকে দুর্ঘটনাগ্রস্থ ট্রেনটি সরিয়ে ফেলা হয়েছে এবং রেল পরিষেবা স্বাভাবিক হয়েছে ।

মালগাড়ি দিয়ে ট্রায়াল, স্বাভাবিক রেল পরিষেবা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: