25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িরাজ্যআজ মরসুমের শীতলতম দিন, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫

আজ মরসুমের শীতলতম দিন, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫

ইতিমধ্যে রাজ্যে শীত (Winter) আগত। উত্তুরে হাওয়ার প্রভাবে দক্ষিণবঙ্গে তাপমাত্রার পারদ ক্রমশ নিম্নগামী। আলিপুর হাওয়া অফিস (Alipur Hawa Office) তরফে জানানো হয়েছিল, মঙ্গলবার থেকে তাপমাত্রা কমবে এবং সপ্তাহান্তে আরও ঠান্ডা পড়বে। সেই পূর্বাভাস মতই নভেম্বরের শেষ সপ্তাহে শীতের দাপট বাড়ল। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। আজ সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস থাকবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ এই মরসুমের শীতলতম দিন (coldest day)

মৌসম ভবনের পরিসংখ্যান অনুসারে, গত ১০ বছরে নভেম্বর মাসে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রির আশেপাশে। আর চলতি বছরের নভেম্বরে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাল। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী কয়েকদিন উত্তর এবং দক্ষিণবঙ্গে শীতের আমেজ বজায় থাকবে। আগামী কয়েকদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৬ ডিগ্রি সেলসিয়াস। সপ্তাহের শেষে পশ্চিমের জেলাগুলিতে অন্তত তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। বিশেষ করে বিহার ঝাড়খণ্ড লাগোয়া জেলাগুলিতে তাপমাত্রা কমার সম্ভবনা রয়েছে।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সপ্তাহের শেষে ২ ডিগ্রি কমবে তাপমাত্রা পতনের ইঙ্গিত রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানানো হয়েছে, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বীরভূম এই জেলাগুলিতে শীতের প্রভাব বেশি থাকবে। অন্যদিকে, বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছিল সেটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু উপকূলে অবস্থান করছে। ক্রমশ সেটিও শক্তি হারাচ্ছে। বৃহস্পতিবার নতুন করে একটি নিম্নচাপ তৈরি হওয়ার পূর্বাভাস রয়েছে। যা পরবর্তীকালে শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে।

আজ মরসুমের শীতলতম দিন, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: