25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যকলকাতাএবার বদলে যাবে পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনের নাম

এবার বদলে যাবে পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনের নাম

এবার বদলে যাবে পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনের(Park street metro station) নাম। এই বিষয়ে একটি বেসরকারি সংস্থার সাথে চুক্তি করেছে কলকাতা মেট্রো রেল (kolkata metro rail)। কলকাতা মেট্রোরেল সূত্রে খবর, পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনটির নাম হতে চলেছে IIHM Park Street। কদিন আগেই ওই বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি করেছে কলকাতা মেট্রো রেলওয়ে। কোব্র্যান্ডিংয়ের (Co Branding) কারণেই পার্ক স্ট্রিট স্টেশনের সঙ্গে জুড়ছে বেসরকারি সংস্থাটি। এর আগেও কলকাতা মেট্রোর ১১টি স্টেশনের নাম পরিবর্তিত করা হয়েছিল। এবার সেই তালিকায় আরও এক স্টেশনের নাম জুড়ে গেল।

সূত্রের দ্বারা খবর , পার্ক স্ট্রিট মেট্রো স্টেশন চত্বরের ১৫০০ স্কোয়ার ফুট জায়গা ব্যবহার করতে পারবে IIHMভ। কোব্র্যান্ডিংয়ের(Co Branding) জন্য মেট্রো স্টেশনের নাম সংস্থার সঙ্গে জোরার পাশাপাশি, তারা চাইলে নিজেদের লোগোও ব্যাবহার করতে পারে । জানা যাচ্ছে, স্টেশনের প্রতিটি এন্ট্রি(Entry) এবং এক্সিট(Exit) গেটের নাম বদলানোরও অনুমতি দেওয়া হয়েছে। তাছাড়াও প্ল্যাটফর্মের বিভিন্ন জায়গা, স্ক্রিন ডোর, দেওয়াল প্রভৃতি জায়গা বিজ্ঞাপনের জন্য ব্যবহার করতে পারবে সেই সংস্থা। তবে আগে থেকে ওই স্টেশনে কিন্তু আগে থেকেই যে ব্র্যান্ডগুলির বিজ্ঞাপন রয়েছে সেটি সরানো যাবে না।

কলকাতা মেট্রোর পক্ষ থেকে বলা হয়েছে , সংস্থা চাইলে নিজেদের প্রোমোশনের (promotion) জন্য মেট্রো চত্বরে নিজেদের কিয়স্ক ইনস্টল করতে পারে। অথবা অন্য কোনো পদ্ধতিতেও তারা বিজ্ঞাপন দিতে পারে ।গত বুধবার কলকাতা মেট্রো রেল (kolkata metro rail)এই বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তিপত্র সই করে । কলকাতা মেট্রোর ডেপুটি চিফ অপারেশন ম্যানেজার কৌশিক মিত্র এই চুক্তিপত্রে সই করেন। সেখানে উপস্থিত ছিলেন IIHM & Indismart Group Worldwide -এর চেয়ারম্যান এবং সিইও(CEO) ড. সুবর্ণ বসু।বলা হচ্ছে,রাজস্ব বৃদ্ধির জন্যই কলকাতা মেট্রো এমন সিদ্ধান্ত নিয়েছে। ভাড়া বহির্ভূত রাজস্ব বাড়ানোর উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল (Indian Railway)।

মেট্রো স্টেশনের নামের সঙ্গে নিজেদের নাম জুড়তে সংশ্লিষ্ট বেসরকারি সংস্থাকে

উত্তর-দক্ষিণ করিডরের পাঁচটি এবং পূর্ব-পশ্চিম করিডরের সাতটি স্টেশনকে এই তালিকায় রাখা হয়েছে। সূত্রের দ্বারা খবর ,মেট্রো স্টেশনের নামের সঙ্গে নিজেদের নাম জুড়তে সংশ্লিষ্ট বেসরকারি সংস্থাকে বার্ষিক মোটা টাকা দিতে হবে। ইস্ট-ওয়েস্টে করিডোরের কয়েকটি স্টেশনের সঙ্গে ইতিমধ্যেই বেসরকারি সংস্থার নাম জুড়ে গেছে। যেমন বেঙ্গল কেমিক্যাল স্টেশনের নাম হয়েছে ওয়াও মোমো স্টেশন। সেক্টর ফাইভ এর নাম হয়েছে বন্ধন ব্যাঙ্ক স্টেশন। করুণাময়ী স্টেশনের নামে জুড়েছে সেনকো গোল্ডের নাম। সেরকম এবার পার্কস্ট্রিটের নামও পরিবর্তন করা হবে।

এবার বদলে যাবে পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনের নাম

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: