25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িরাজ্যসঙ্গী খুঁজতে লোকালয়ে বাঘ

সঙ্গী খুঁজতে লোকালয়ে বাঘ

লোকালয়ে বাঘ ঢুকে যাওয়া সুন্দরবন এলাকায় খুবই সাধারণ । মাঝে মধ্যেই খাবারের খোঁজে লোকালয়ে ঢুকে যায় বাঘ । কিন্তু এবার অন্য ঘটনা । রামগঙ্গার রেঞ্জার অসীম কুমার দন্ডপাট বলেন , খাবারের খোঁজে নয় বরং সঙ্গী খুঁজতে জঙ্গল ছেড়ে লোকালয়ে এসেছে বাঘ । বর্তমানে সুন্দরবন এলাকায় বাঘের উৎপাত আটকাতে সমগ্র জঙ্গল জাল দিয়ে ঘেরার উদ্যোগ নিচ্ছে বন দফতর । গতকাল রামগঙ্গা রেঞ্জ অফিস থেকে জাল নিয়ে জঙ্গলের উদ্দেশ্যে যায় ৪ টি নৌকা । এবার যাতে বাঘ জঙ্গল থেকে লোকালয়ে ঢুকতে না পারে সেই জন্যই জাল দিয়ে সমগ্র জঙ্গল ঘিরে ফেলা হবে । এই প্রসঙ্গে রামগঙ্গার রেঞ্জার অসীম কুমার দন্ডপাট বলেন “লোকালয়ে বাঘ আসা ঠেকাতে জঙ্গলের চারদিকে উন্নত মানের জাল দিয়ে ঘেরার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।”

জঙ্গল ছেড়ে লোকালয়ে বাঘ চলে আসার একধিক সম্ভাব্য কারণ তুলে ধরেছেন তিনি । তারই একটি হলো সঙ্গীর খোঁজে চলে আসা । অসীমবাবু জানান , “শীতকালে বাঘের প্রজনন হয়। তাই স্ত্রী এবং পুরুষ বাঘ একে অপরের সঙ্গী খুঁজতে জঙ্গলে দৌড়াদৌড়ি করে । আর সেই সময় কোথাও যদি জাল ঘেরা না থাকলেই নদী পেরিয়ে লোকালয়ে চলে আসে ।” কিন্তু এখন অনেক বেশি পরিমানেই বাঘ লোকালয়ে ঢুকে পড়ছে তার কারণ হলো প্রাকৃতিক দুর্যোগ এবং মানুষের ভূমিকা রয়েছে ।সুন্দরবনের রেঞ্জার অসীমবাবু বলেন , “বর্তমানে একটির পর একটি প্রাকৃতিক বিপর্যয় ঘটে চলেছে । বন্যার ঘটনা অতিরিক্ত বেড়ে গিয়েছে। বছরে এক দুইবার জঙ্গল এলাকা বানভাসী হয়ে যায়। তার ফলে জঙ্গলে এলাকার সমস্ত জায়গার জল লবণাক্ত হয়ে পড়েছে ।

বাঘেদের এলাকায় মানুষের অতিরিক্ত যাতায়াতের ফলে বাঘের লোকালয়ে চলে আসা একটি কারণ হতে পারে

ফলে মিঠা জলের খোঁজে বাঘের লোকালয়ে চলে আসার প্রবল সম্ভাবনা রয়েছে ।”কোরণার কারণে অনেক মানুষ ভিনরাজ্যে কাজের জন্য যেতে পারছেন না । তাই নিজের বাড়িতে থেকেই জঙ্গলে গিয়ে মাছ এবং কিছু জিনিস এনে পেট চালাচ্ছেন তারা । এর জন্য বাঘেদের এলাকায় মানুষের অতিরিক্ত যাতায়াতের ফলে বাঘের লোকালয়ে চলে আসা একটি কারণ হতে পারে । এর আগেও দফতরের তরফে বাঘের লোকালয়ে আসা বন্ধ করতে এর আগেও অনেকবার জঙ্গলে জাল দিয়েছিল । কিন্তু কাজের তাগিতে মৎস্যজীবীরা সেই জাল কেটে গভীর জঙ্গলে ঢুকছে। এর ফলে বাঘেরা জঙ্গল থেকে বেরিয়ে আসছে। অসীমবাবু বলছেন মানুষকেও অনেক বেশি সচেতন হতে হবে এই বিষয়ে নয় তো এই ঘটনার পুনরাবৃত্তি হতেই থাকবে।

সঙ্গী খুঁজতে লোকালয়ে বাঘ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: