25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজনীতি"দুর্গাপুজোকে ঘিরে আর্থিক উন্নতির জোয়ার আসছে পশ্চিমবঙ্গে" মন্তব্য ফিরহাদের

“দুর্গাপুজোকে ঘিরে আর্থিক উন্নতির জোয়ার আসছে পশ্চিমবঙ্গে” মন্তব্য ফিরহাদের

করোনা অতিমারির জেরে গত দুই বছর শহরে দুর্গাপুজো কার্নিভালের (Pujo Carnival) আয়োজন করা সম্ভব হয়নি। দুই বছর বিরতির পর এই বছর ফের শহরে পুজো কার্নিভালের প্রত্যাবর্তন ঘটল। আর তার উপর এই বছর বাড়তি পাওনা ইউনেস্কোর আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্তি। এই দুই আবেগকে কাজে লাগিয়ে শনিবার কলকাতার শহরে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে পালিত হল কার্নিভাল। অন্যদিকে প্রতিমা নিরঞ্জনকে কেন্দ্র করে দশমীর দিন রাতে জলপাইগুড়ির মালবাজারের মাল নদীতে ঘটে যায় এক ভয়ঙ্কর দুর্ঘটনা। এই ঘটনার পর থেকেই উত্তাল গোটা রাজ্য রাজনীতি।

আর এই পরিস্থিতিতেই শনিবার রেড রোডে (Red Road) দুর্গাপুজোর কার্নিভাল মঞ্চ থেকে রাজ্যের এই কার্নিভাল গুরুত্ব ব্যাখ্যা করলেন রাজ্যের পৌর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। দুর্গাপুজোকে ঘিরেই বাংলার অর্থনীতি চাঙ্গা হয়েছে বলে মন্তব্য করেন মন্ত্রী। দুর্গাপুজো এবং অর্থনীতির সংযোগ তুলে ধরেন ফিরহাদ বলেন, “দুর্গাপুজোকে ঘিরে আর্থিক উন্নতির জোয়ার আসছে পশ্চিমবঙ্গে। এবছর পুজোকে কেন্দ্র করে প্রায় ৫০ হাজার কোটি টাকার লেনদেন হয়েছে। আগামী পাঁচ বছরে যা বেড়ে হবে ১ লক্ষ কোটি টাকা। যার মধ্যে ৫০ হাজার কোটি টাকা আসবে পর্যটনের হাত ধরেই। এই পুজোয় দেশের অন্য রাজ্য তো বটেই, বিদেশ থেকেও পর্যটকরা কলকাতায় এসেছেন।

আগামী দিনে পুজোর সময় পর্যটকদের আগমন আরও বাড়বে। আগের বছর পর্যন্ত আমাদের শুধু পুজোর অর্থনীতি ছিল ৪০ হাজার কোটি টাকা। এ বছর তা ৫০ হাজার কোটি পেরিয়ে গিয়েছে। আগামী পাঁচ বছরে তা বেড়ে ১ লক্ষ কোটি টাকা হবে। জামা-কাপড়-সহ জিনিসপত্রের কেনাবেচা, হোটেল-রেস্তরাঁয় খাওয়া-দাওয়া এবং পর্যটন থেকে আসবে। দুর্গাপুজোকে কেন্দ্র করে বাংলার অর্থনীতি চাঙ্গা। কত বিদেশি নাগরিকরাই বললেন যে, শিল্প এবং সংস্কৃতির এত বড় উদযাপন দেখেননি তাঁরা।” উল্লেখ্য, মালবাজার ভয়ঙ্কর দুর্ঘটনার পর রাজ্য সরকারের কার্নিভালের আয়োজন করা নিয়ে শাসক দলকে কাঠগড়ায় তুলছে বিরোধী দল। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এই প্রসঙ্গে মন্তব্য করে বলেন, “সরকারি টাকায় মোচ্ছব চলছে।”

“দুর্গাপুজোকে ঘিরে আর্থিক উন্নতির জোয়ার আসছে পশ্চিমবঙ্গে” মন্তব্য ফিরহাদের

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: