25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশএবার NATO কে কড়া ভাষায় আক্রমণ করলেন জেলেনস্কি

এবার NATO কে কড়া ভাষায় আক্রমণ করলেন জেলেনস্কি

রাশিয়া যেভাবে প্রতিনয়ত ইউক্রেনের উপর হামলা চালাচ্ছে তারজন্য ইউক্রেন NATO এর কাছে ইউক্রেনের আকাশকে ‘নো ফ্লাই জোন’ ঘোষণা করার আর্জি জানায় ।কিন্তু NATO এতে কর্ণপাত না করায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেন ” এবার যে ইউক্রেনীয়রা মারা যাবে ,তাদের মৃত্যুর জন্য দায়ী থাকবে NATO। যদি এই নিষেধাজ্ঞা জারি হতো এবং রাশিয়া তা অমান্য করে হামলা চালাত, তবে সেটি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করা হতো ।

তবে জেলেনস্কির এই অনুরোধ মেনে নিতে নারাজ NATO। আমেরিকার বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, “ইউক্রেনে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করলে ইউরোপে সরাসরি যুদ্ধ শুরু হতে পারে।” যেই কারণে NATO এমন সিদ্ধান্ত নিয়েছে।জেলেনস্কি লেখেন , ‘‘নেটো দেশগুলি এমন ব্যাখ্যা দিচ্ছে যাতে মনে হয় ইউক্রেনের আকাশপথে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করলে তা নেটোর বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনকে সরাসরি উস্কে দেবে। এর মাধ্যেমে তারা নিজেদের দুর্বল এবং নিরাপত্তাহীন বলেই প্রমাণিত করছে।

যদিও তাদের কাছে আমাদের চেয়ে অনেক গুণ শক্তিশালী অস্ত্র আছে।’’তিনি আরও বলেন, ‘‘ইউক্রেনের আকাশে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি না করে আপনারা এই দেশের শহর ও গ্রামে আরও বোমা হামলা চালানোয় সবুজ সঙ্কেত দিয়েছেন। আপনারা চাইলেই বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করতে পারতেন। তবে আপনারা তা করলেন না”কাল NATO এর শীর্ষ অধিবেশনে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। জেলেনস্কি এই অধিবেশনকে ‘দুর্বল এবং বিভ্রান্তিকর’ অধিবেশন বলে উল্লেখ করেন। জেলেনস্কি এরই ইউক্রেনকে বিভিন্ন ভাবে সাহায্য করা দেশগুলোর প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন।

এবার NATO কে কড়া ভাষায় আক্রমণ করলেন জেলেনস্কি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: