25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশএবার গোটা বিশ্বে দেখা দিতে পারে খাদ্য সংকট! হুঁশিয়ারি দিলেন রাষ্ট্র সংঘের...

এবার গোটা বিশ্বে দেখা দিতে পারে খাদ্য সংকট! হুঁশিয়ারি দিলেন রাষ্ট্র সংঘের প্রধান গুতরেস

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ এখন কিছুটা বন্ধ আছে। এই অমানবিক যুদ্ধের ফলে রাশিয়ার উপর অনেক বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এমনকি ‘বিশেষ সুবিধা প্রাপ্ত দেশ’ এর তালিকা থেকেও বাদ দেবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাশিয়ার বিরুদ্ধের যারফলে রাশিয়ার অর্থনীতিতে অনেকটাই প্রভাব পড়বে। এই রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের প্রভাব গোটা বিশ্বেই পড়বে । রাষ্ট্রসংঘের প্রধান অ্যান্টোনিও গুতেরেস বিশ্বের সব দেশকে হুঁশিয়ার করে বলেন, “এই যুদ্ধের জেরে খিদের হারিকেন বয়ে যাবে গোটা বিশ্বের উপর দিয়ে। গোটা বিশ্বের খাদ্য ব্যবস্থা ভেঙে পড়বে।”

যুদ্ধের পরিণতি বোঝাতে গিয়ে রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেল নিউইয়র্কের সাংবাদিকদের বলেন যে এই যুদ্ধ বিশ্বব্যাপী খাদ্য সরবরাহ ঝুঁকির মুখে ফেলবে, যারফলে দরিদ্র দেশগুলির অনেকবেশি খারাপ প্রভাব পড়বে ।গুতেরেস আরও বলেন , “এই যুদ্ধের প্রভাব গোটা ইউক্রেনে ছাড়িয়ে যাবে। বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ মানুষ এবং দেশগুলির উপর একটি আক্রমণ এই যুদ্ধ। যে উন্নয়নশীল দেশগুলি মহামারীর প্রভাব থেকে ঘুরে দাঁড়াতে সংগ্রাম করছে, যেখানে রেকর্ড মুদ্রাস্ফীতি, ক্রমবর্ধমান সুদের হার এবং ঋণের বোঝা বেড়ে গিয়েছে, সেই দেশগুলির জন্য এই যুদ্ধ ধ্বংসাত্মক।

এখন তাদের খাদ্য সরবরাহকারীদের উপর বোমা বর্ষণ করা হচ্ছে।” ইউক্রেন বিশ্ব খাদ্য কর্মসূচির অর্ধেকেরবেশি গম সরবরাহ করে থাকে।গুতরেস সতর্ক করেন যে, রাষ্ট্রসংঘের বৈশ্বিক খাদ্য মূল্য সূচক তার সর্বোচ্চ স্তরে রয়েছে। বিশ্বের ৪৫টি স্বল্পোন্নত দেশ তাদের গমের অন্তত এক-তৃতীয়াংশ ইউক্রেন বা রাশিয়া থেকে আমদানি করে থাকে । এর মধ্যে আছে বুরকিনা মিশর,লেবানন, লিবিয়া, সুদান, ফাসো, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো,সোমালিয়া এবং ইয়েমেন। তিনি বলেন, “এই ক্ষুধার হারিকেন এবং বৈশ্বিক খাদ্য ব্যবস্থার বিপর্যয় এড়াতে আমাদের যথাসাধ্য পদক্ষেপ নিতে হবে।” অর্থাৎ বোঝা যাচ্ছে এই যুদ্ধ পরবর্তীকালে মনন্তরের আকার নিতে পারে। এবং দরিদ্র দেশ গুলির উপর মারাত্মক প্রভাব ফেলবে।

এবার গোটা বিশ্বে দেখা দিতে পারে খাদ্য সংকট! হুঁশিয়ারি দিলেন রাষ্ট্র সংঘের প্রধান গুতরেস

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: