25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িদেশ বিদেশবিশ্বব্যাঙ্ক একশো পঁচিশ মিলিয়ন ডলার লোন দেওয়া হবে রাজ্য সরকারকে

বিশ্বব্যাঙ্ক একশো পঁচিশ মিলিয়ন ডলার লোন দেওয়া হবে রাজ্য সরকারকে

প্রতিবছরই মানুষের সুবিধার্থে নতুন নতুন প্রকল্প এনে নজির গড়ে রাজ্য সরকার । আবারও তেমনি একটি প্রকল্প এনে সবার নজর কারে রাজ্যসরকার । এবার রাজ্যের অনেকগুলি সামাজিক সুরক্ষা প্রকল্প বিশ্ব ব্যাঙ্কের নজর কারলো । তারপরেই বিশ্বব্যাংক সিদ্ধান্ত নেয় সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির আরও উন্নতি সাধনে একশো পঁচিশ মিলিয়ন ডলার লোন দেওয়া হবে । রাজ্য সরকারের এই সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির অন্যতম স্বীকৃতি হিসেবেই এই অনুমোদনকে দেখা হচ্ছে ।একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে , ” মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমাজের দুর্বল অংশগুলির সমস্যা সমাধানের প্রচেষ্টা দারুণ ভাবে কার্যকর হয়েছে। সরকারের এই প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ ১৯ জানুয়ারি বিশ্বব্যাঙ্ক রাজ্য সরকারকে ১২৫ মিলিয়ন ডলার বা প্রায় এক হাজার কোটি টাকার ঋণ দানে সম্মত হয়েছে ।

সমাজের দুর্বল ও দরিদ্র অংশকে সামাজিক সুরক্ষা পরিষেবা দিয়ে সহায়তা করতেই এই ঋণ দেওয়া হয়েছে । “বিশ্বব্যাঙ্কের পক্ষ থেকে বলা হয় , পশ্চিমবঙ্গ সরকার ৪০০ টিরও বেশি সামাজিক সহায়তা প্রকল্প চালু করে রেখেছে যেগুলি সামাজিক নিরাপত্তা, সুরক্ষা ও চাকরি দেয় । এই প্রকল্পগুলি মহিলা, প্রবীণদের কথা নানা তফসিলি উপজাতির কথা ভেবে করা হয়েছে । যা সত্যি প্রশংসনীয় । বিশ্বব্যাঙ্কের দেওয়া এই ঋণে সামাজিক প্রকল্পগুলিতে আরো বেশি উন্নতি করা হবে । বলা হচ্ছে সরকারের যে বিশেষ কর্মসূচি ‘দুয়ারে সরকার’ এটির সুবিধাভোগীদের দ্রুত পরিষেবা দিতে ও বাড়ির দুয়ারে সরকারি পরিষেবাগুলি পৌঁছে দেওয়ার কাজগুলি আরো দ্রুততার সাথে সম্পন্ন হবে ।

বলা হচ্ছে , রাজ্যের দরিদ্র, দুর্বল ও সুবিধাবঞ্চিত গোষ্ঠীগুলি এই সাহায্যের ফলে সহজেই রাজ্য সরকারের একাধিক পরিষেবার সুবিধা নিতে পারবেন । এবং পাবলিক স্কিম গুলির কিভাবে আরো উন্নতি করা যায় তা নিয়েও কাজ করবে রাজ্য সরকার ।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয়বার জয়লাভ করার আগেও কথা দিয়েছিলেন রাজ্যে চালু বিভিন্ন সরকারি স্কিমগুলিতে যে আরও বেশি জোর দেওয়া হবে । তখনই রাজ্যের তরফে বিশ্বব্যাঙ্কের কাছে আবেদন জানানো হয়েছিল । এখন সেই আবেদনে সম্মতি দিয়ে ঋণে অনুমতি দিলো বিশ্বব্যাঙ্ক । এর ফলে মনে করা হচ্ছে সাধারন মানুষের অনেকটাই সুবিধা হবে ।

বিশ্বব্যাঙ্ক একশো পঁচিশ মিলিয়ন ডলার লোন দেওয়া হবে রাজ্য সরকারকে

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: