25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশতাপমাত্রা নামল ১৪ ডিগ্রির নিচে জাঁকিয়ে শীত বাংলায়

তাপমাত্রা নামল ১৪ ডিগ্রির নিচে জাঁকিয়ে শীত বাংলায়

আগামী কয়েকদিন রাজ্যে আবহাওয়ার পূর্বাভাস জেনে নিন আগামী কয়েকদিন এমনই থাকবে আবহাওয়া ৷শুক্রবার শীতলতম দিন প্রতীক্ষার অবসান ঘটেছ। অবশেষে শীতের প্রবেশ গুটি গুটি পায়ে।তাপমাত্রা বলছে রাজ্যে শীতের প্রবেশ হয়ে গেছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহেও বৃষ্টির মুখোমুখি হওয়ার পর মানুষ অধৈর্য হয়ে পড়েছিলেন শীতের অপেক্ষায়। অবশেষে সেই অপেক্ষার অবসান হল। শেষে ডিসেম্বরের মাঝে এসে মিলল শীতের ছোঁয়া।

শনিবার থেকে মঙ্গলবার জাঁকিয়ে শীত হতে পারে বাংলায় ৷ ডিসেম্বর যত এগোচ্ছে ঠান্ডাও ক্রমশ বাড়ছে ৷ আজ, শুক্রবার চলতি মরশুমের শীতলতম দিন। আজ কলকাতার তাপমাত্রা নামল ১৪ ডিগ্রির নিচে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। ।তবে’দেরিতে এলেও মহিমা দেখাতে ইতিমধ্যেই শুরু করে দিয়েছে শিত’বাবাজি। উত্তুরে হাওয়ার জেরে রাজ্যে ক্রমশ নিম্নমুখী তাপমাত্রা। আগামী কয়েকদিন এমনই থাকবে আবহাওয়া বড়দিন এবং নিউ ইয়ারের আগে আরও নামতে পারে তাপমাত্রা এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিকে, শুক্রবার মরশুমের শিতলতম দিন। একধাক্কায় মহানগরের তাপমাত্রা নামল ১৪ ডিগ্রির নীচে।
এদিকে, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৯ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। এদিন বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৯৪ শতাংশ এবং সর্বোচ্চ ৫১ শতাংশ।অন্যদিকে সকালে শহরের আকাশ কুয়াশাচ্ছন্ন । তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হবে।জানা যাচ্ছে নিম্নচাপের কারণে রাজ্যে শীতের প্রবেশ বাধার সৃষ্টি হচ্ছিল । পুবালি হাওয়ার জেরে রাজ্যে উত্তুরে হাওয়া ঢুকতে বাধা পাচ্ছিল। উত্তর ভারতের বিভিন্ন জায়গায় শৈত্যপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে ।

পশ্চিম,উত্তর ভারতে শৈত্যপ্রবাহের সর্তকতা রয়েছে। উত্তরপ্রদেশ,পঞ্জাব, ,হরিয়ানা, চন্ডিগড়, রাজস্থান, এবং সৌরাষ্ট্রে শৈত্যপ্রবাহ পরিস্থিতি রয়েছে। কলকাতার পাশআপাশি অন্যান্য জেলাগুলির তাপমাত্রাও একধাক্কায় অনেকটাই নামবে, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। তবে তার পরের তিন দিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে জানানো হয়েছে।।পাহাড়ে তাপমাত্রা আরও কমবে। আকাশও মেঘমুক্তই থাকবে এবং এই কারণেই বিনা বাধায় রাজ্যে উত্তুরে হাওয়া প্রবেশ করতে পারছে ।এই মুহূর্তে বৃষ্টিপাতের কোনও সম্ভবনা নেই।

তাপমাত্রা নামল ১৪ ডিগ্রির নিচে জাঁকিয়ে শীত বাংলায়

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: