25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িরাজ্যরাজ্য সরকারের অভিনব সিদ্ধান্ত পাইপ লাইনে বাড়ি বাড়ি রান্নার গ্যাস

রাজ্য সরকারের অভিনব সিদ্ধান্ত পাইপ লাইনে বাড়ি বাড়ি রান্নার গ্যাস

আমাদের দৈনন্দিন জীবনে গ্যাস একটি প্রয়োজনীয় জিনিস । গ্যাস ছাড়া এখন এক মুহূর্ত চলা দায় । যে হারে গ্যাসের দাম বাড়ছে তাতে মধ্যবিত্ত মানুষের মাথায় হাত পড়ছে । এই সমস্যা সমাধানের জন্য রাজ্য সরকার এক অভিনব সিদ্ধান্ত নিচ্ছে। জানা যাচ্ছে সিলিন্ডারের পাশাপাশি পাইপ লাইনের মাধ্যমেও সবার বাড়ি বাড়ি পৌঁছে যাবে রান্নার গ্যাস। কলকাতাতেই এই কাজে সুভারম্ভ হবে বলে জানা যাচ্ছে।সূত্রের দ্বারা খবর , ২০২৪ সালের মধ্যে কলকাতাতে বাড়ি বাড়ি পাইপ লাইনের মাধ্যমে রান্নার গ্যাস সরবারহের কাজ চালু হবে । তারপর ধীরে ধীরেপার্শ্ববর্তী জেলাগুলিতে এই ব্যবস্থা চালু হবে ।

রাজ্যের পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম এমনটাই ইঙ্গিত দিচ্ছেন ।মেয়র ফিরহাদ হাকিম জানান, এই গ্যাস পৌঁছে দেওয়ার জন্য আসানসোল, বর্ধমান হয়ে ডানকুনি পর্যন্ত পাইপ লাইন এসে গেছে । এরপর সেখান থেকেই কলকাতায় লাইন আনার কাজ শুরু হচ্ছে । এরইমধ্যে ১১টি পেট্রোল পাম্পে গ্যাস সরবারহ চালু হয়ে গিয়েছে । পেট্রোল পাম্পের পর এটি এবার ঘরে ঘরে পৌঁছানোর ব্যবস্থা করা হবে ।জানা যাচ্ছে , এই বাড়ি বাড়ি গ্যাস পৌঁছে দেওয়ার অভিনব উদ্যোগ নিয়েছে বেঙ্গল গ্যাস কর্পোরেশন। এই বেঙ্গল গ্যাস কর্পোরেশন কেন্দ্রীয় তদন্ত সংস্থা গেইল ও গ্রেটার গ্যাস কর্পোরেশন মিলে তৈরি হয় ।

বলা হচ্ছে, পানাগড় থেকে কলকাতা ও হলদিয়া পর্যন্ত পাইপলাইন বসাবে এই গেইল কর্পোরেশন । তারপর কলকাতার মুকুন্দুপুর বাইপাস থেকে বজবজ পর্যন্ত গ্যাস পাইপ লাইন বসানো হবে । সেই লাইনটি যাদবপুর ও টালিগঞ্জ ছুঁয়ে যাবে । এই উদ্যোগটি নিয়ে প্রয়োজনীয় বৈঠক আগেই হয়ে গেছে ।এখন রাজ্য সরকারের লক্ষ্য কলকাতায় পাইপ লাইনের মাধ্যমে বাড়ি বাড়ি গ্যাস সরবারহ ব্যবস্থা চালু করা। পরবর্তীকালে আশেপাশের জেলা গুলিতে এই ব্যবস্থা চালু হবে । তবে এর জন্য অনেকটাই সময় লাগবে । মনে করা হচ্ছে এর মাধ্যমে সাধারণ মানুষের অনেকটাই সুবিধা হবে ।

রাজ্য সরকারের অভিনব সিদ্ধান্ত পাইপ লাইনে বাড়ি বাড়ি রান্নার গ্যাস

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: