25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশবড় সিদ্ধান্ত নিল ভারত সরকার

বড় সিদ্ধান্ত নিল ভারত সরকার

ভারতে সস্তা হতে চলেছে স্মার্টফোন এবং ইলেকট্রনিক প্রোডাক্ট । ভারত সরকার দুটি পক্ষকে শক্তিশালী করতে এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ভারত সরকার দেশকে এগিয়ে নিতে আরেকটি বড় ঘোষনা করল । ভারতের প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে নির্মাতাদের জন্য $১০বিলিয়ন (প্রায় ৭৬,০৯১ কোটি টাকা) দেওয়ার ঘোষনা করেছে। ভারত সরকার একটি বৈশ্বিক ইলেকট্রনিক্স উত্পাদন কেন্দ্র[Production Hub] তৈরি করার প্রস্তুতি নিচ্ছে। লকডাউনের সময় সারা বিশ্বে সেমিকন্ডাক্টরের প্রোডাকশন কম হওয়ার কারণে অনেক ইলেকট্রনিক ডিভাইস নির্মাতা কোম্পানির প্রোডাকশনে খুব খারাপ প্রভাব ফেলেছে ।

সরকার দুটি পক্ষকে শক্তিশালী করতে এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে । সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে এই স্কিমের আওতায়, ডিসপ্লে এবং সেমিকন্ডাক্টর ফ্যাব্রিকেটররা প্রকল্প ব্যয়ের ৫০শতাংশ পর্যন্ত আর্থিক সহায়তা দেবে । ভারত যদি একটি বিশ্বব্যাপী ইলেকট্রনিক্স প্রোডাকশন কেন্দ্র হয়ে ওঠে, তবে স্মার্টফোন সহ অনেক ইলেকট্রনিক ডিভাইস এখানে সস্তা হয়ে যাবে । ভারতে সেমি কন্ডাক্টর এবং ডিসপ্লের কম উৎপাদনের কারণে, তাদের অন্যান্য দেশ থেকে আমদানি করতে হয়, যার কারণে অনেক ইলেকট্রনিক পণ্যের দাম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায় ।

এমন সময় সরকারের এই পদক্ষেপ যেমন ভারতীয়দের জন্য বড় সুবিধা হিসেবে প্রমাণিত হবে, তেমনি বিদেশগুলির উপর ভারতের নির্ভরতাও কমবে । তথ্য অনুসারে, অনেক বিদেশী সংস্থা রয়েছে যারা ভারতে তাদের চিপ প্রোডাকশন প্ল্যান্ট ভারতে চালু করতে চায় এবং তারা ভারত সরকারের সাথেও নিয়মিত যোগাযোগ রাখছে । আগামী সময়ে ভারত বিদেশী কোম্পানিগুলির মূল উৎপাদন কেন্দ্রগুলি দেখতে পাবে, যেগুলি শুধুমাত্র সেমিকন্ডাক্টর চিপ তৈরি করবে না, বরং ডিসপ্লেও তৈরি করবে ৷

বড় সিদ্ধান্ত নিল ভারত সরকার

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: