25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজ্যকলকাতাশীতের অনুভূতি,বছরের শুরুতে আরও কমতে পারে শীত

শীতের অনুভূতি,বছরের শুরুতে আরও কমতে পারে শীত

বহু প্রতীক্ষার পর অবশেষে শীতের প্রবেশ ঘটলো বঙ্গভূমিতে । নিম্নমুখী তাপমাত্রা জানান দিচ্ছে রাজ্যে শীতের প্রবেশ হয়ে গেছে । ডিসেম্বরের প্রথম থেকেই বৃষ্টি হওয়ার পর, মানুষ বিরক্ত হয়ে পড়েছিলেন শীতের অপেক্ষায় । এখন সেই অপেক্ষার অবসান হল। এরমধ্যে লেপ কম্বলরা বেরিয়ে গেছে । অবশেষে ডিসেম্বরের মাঝে মিলল শীতের আভাস ।দেরি করে হলেও এরই মধ্যে শীতের হাওয়া নিজের লীলা দেখতে শুরু করে দিয়েছে । উত্তুরে হাওয়ার জন্য রাজ্যে তাপমাত্রা ক্রমশ নিম্নমুখী । বড়দিন এবং নিউ ইয়ারের আগে তাপমাত্রা আরও নামতে পারে , এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বাড়ছে উত্তুরে হাওয়ার দাপট।

পৌষ মাসের চতুর্থ দিনে, অনেকটাই ঠাণ্ডার স্বাদ পেল বাঙালি। আবহাওয়া দফতর জানাচ্ছে,সোমবার অর্থাৎ আজই মরশুমের শীতলতম দিন।এখন দারুন আমেজে রয়েছে শীত । আলিপুর আবহাওয়া দফতর অনুযায়ী, আগামী তিনদিন অর্থাৎ ২০ থেকে ২২ ডিসেম্বর আরও দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত নামতে পারে তাপমাত্রা । শহরের তাপমাত্রা নামতে পারে ১১ ডিগ্রির নীচে। হাওয়া মহল জানিয়েছে , আগামী ক’দিন রাজ্যের আবহাওয়া প্রধানত শুষ্কই থাকবে।বিশেষ কোনও পরিবর্তন হবে না আবহাওয়ার । এখন বৃষ্টিপাতের কোনও সম্ভবনা নেই। আকাশ পরিষ্কার থাকায় উত্তুরে হাওয়ার প্রবেশে বাধার সৃষ্টি হচ্ছে না। ফলে তাপমাত্রার পারদও ক্রমশ নিম্নমুখী।

ভোর এবং রাতের সাথে দিনের অন্যান্য সময়েও ঠাণ্ডা অনুভূত হচ্ছে। কলকাতার পাশআপাশি অন্যান্য জেলাগুলির তাপমাত্রাও একধাক্কায় অনেকটাই নামবে, বলে জানাচ্ছে হাওয়া অফিস। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৮ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.২ ডিগ্রি স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২২ ডিগ্রি । সর্বনিম্ন তাপমাত্রা নামতে পারে ১১ ডিগ্রিতে।বলা হচ্ছে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের আবহাওয়াও একইরকম থাকবে। আগামী দু’দিনে হাওয়া অফিস জানিয়েছে যে, পাহাড়ে তাপমাত্রা অনেকটাই কমবে। আকাশও পরিষ্কার থাকবে। দার্জিলিং শহর ঢেকে গিয়েছিল কুয়াশায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশার আস্তরণ সরে গিয়ে পরিষ্কার আকাশ দেখা যায়। হাওয়া অফিস জানাচ্ছে পাহাড়ে ঠান্ডার প্রকোপ বাড়বে কিছুদিনের মধ্যে ।

শীতের অনুভূতি,বছরের শুরুতে আরও কমতে পারে শীত

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: