25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশ৫টি রাজ্যের ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন

৫টি রাজ্যের ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন

এবার ৫ টি রাজ্যের অর্থাৎ উত্তরপ্রদেশ , মনিপুর , গোয়া ,উত্তরাখন্ড ও পাঞ্জাবের ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন । উত্তরপ্রদেশে হবে মোট সাত দফায় ভোট মণিপুর ও গোয়ায় দুই দফায় , পাঞ্জাব এবং উত্তরাখণ্ডে এক দফায় ভোট হবে ।১০ ফেব্রুয়ারি প্রথম দফায় ভোট হবে উত্তরপ্রদেশে ।১৪ ফেব্রুয়ারি হবে দ্বিতীয় দফার ভোট । তৃতীয় দফার ভোটগ্রহণ হবে ২০ ফেব্রুয়ারি। চতুর্থ দফার ভোট ২৩ ফেব্রুয়ারি । পঞ্চম দফার ভোটগ ২৭ ফেব্রুয়ারি । ৩ মার্চ ষষ্ঠ দফার ভোটগ্রহন ।সর্বশেষ ৭ তারিখ সপ্তম দফার ভোট হবে ।পাঞ্জাব, গোয়া ও উত্তরাখণ্ডে একই দিনে অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি ভোট ।

মনিপুরের প্রথম দফার ভোট ২৭ ফেব্রুয়ারি ও দ্বিতীয় দফার ভোট ৩ মার্চ।ভোটের জন্য নির্বাচন কমিশন একাধিক বিধিনিষেধ আরোপ করেছে । রাজনৈতিক দল গুলিকে ভিড় এড়ানোর জন্য অনলাইনে প্রচার করতে বলো হয়েছে । ১৫ জানুয়ারি পর্যন্ত সমস্ত রোড শো, পদযাত্রা, সাইকেল ব়্যালি, জনসভাতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভোটের কাজের সঙ্গে যুক্ত ব্যক্তিদের কোরণার ভ্যাকসিনের ২ ডোজ নিতেই হবে । প্রয়োজনে বুস্টার ডোজ দেওয়া হতে পারে ।ভোটের জন্য ‘সুবিধা অ্যাপ’- নামে একটি অ্যাপ লঞ্চ করা হয় যার মাধ্যমে রাজনৈতিক দলগুলি তাদের অভিযোগ জানাতে পারবে।

এছাড়াও থাকছে ‘পিডব্লুডি অ্যাপ’। এর মাধ্যমে বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের সুবিধা দেওয়া হবে । কোরনাবিধি ভঙ্গ হলে সি- ভিগিল অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানো যাবে। নির্বাচন কমিশন জানায়, ভোটে স্বচ্ছতা রাখার জন্য ১ লক্ষ পোলিং স্টেশনে ওয়েব কাস্টিং হবে । প্রত্যেকটি ইভিএম সঙ্গে থাকবে ভিভিপ্যাট। ৫ রাজ্যে ১৬২০টি মহিলা দ্বারা পরিচালিত পোলিং স্টেশন থাকবে । কোরনার কথা মাথায় রেখে বাড়ানো হচ্ছে পোলিং স্টেশন । আগের বারের তুলনার এবারে ১৬ শতাংশ পোলিং স্টেশন বেড়েছে।পোলিং স্টেশন প্রতি ১২৫০ জন করে ভোটার থাকবে ।১০ মার্চ ভোটের ফল ঘোষণা করা হবে ।

৫টি রাজ্যের ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: