25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িদেশ বিদেশকনভয় আটকানোর দোষারোপ করা হচ্ছে পাঞ্জাবের ডিজিপিকে

কনভয় আটকানোর দোষারোপ করা হচ্ছে পাঞ্জাবের ডিজিপিকে

আর কিছু দিনের মধ্যেই পাঞ্জাবে ভোট । কালই ভোটের তারিখ ঘোষণা হয়ে গেছে । কদিন আগেই ভোটের প্রচারে পাঞ্জাবের ফিরোজপুরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সেখানেই তার কনভয় আটকে যায় কিছু বিক্ষোভকারীর জন্য । সেই ঘটনায় কেন্দ্রের তরফে পাঞ্জাবের ডিজিপিকে দোষারোপ করা হচ্ছে । ফলে কাল ভোটের দিন ঘোষণার পর তাকে বদলি করে দেওয়া হলো । নতুন পুলিশের পদে বসেন ভিকে ভাওরা । গতবছরের ডিসেম্বরে নভ জ্যোত সিং সিদ্ভুর ইচ্ছায় সিদ্ধার্থ চট্টোপাধ্যায় ডিজিপি হন । তাকে এবং অন্যান্য পুলিশকর্তাদের স্বরাষ্ট্রমন্ত্রক ডেকে পাঠিয়েছে সমস্ত ঘটনার তদন্ত করতে ।বিক্ষোভের ফলে প্রায় 20 মিনিট দাঁড়িয়ে থাকে প্রধানমন্ত্রীর গাড়ি ।

অপেক্ষার পরেও যখন রাস্তা খোলা হয় না তখন আবার বিমানবন্দরে ফিরে যান প্রধানমন্ত্রী । ফলে সেদিনের সমস্ত সভা বাতিল করে দিতে হয় । যাবার আগে নিজের অসন্তোষের কথা বুঝিয়ে দেন পুলিশ আধিকারিকদের । এই ঘটনায় ডিজিপিকে সম্পূর্ণ দোষী বলা হয় । কারণ সড়ক পথে যাবার জন্য তিনিই সবুজ সংকেত দেন তাও কি করে এমন গাফিলতি হয় তারই উত্তর চেয়ে তলব করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে এই ঘটনায় কেন্দ্র বা রাজ্যসরকার কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে না । তাও সিদ্ধার্থ চট্টোপাধ্যায়কে পদ থেকে সরানো হয়েছে । পাঞ্জাব সরকার জানায় ডিজিপি পদের জন্য যে তিনটি নাম দেওয়া হয় তাতে সিদ্ধার্থের নাম নেই ফলে তাকে সরানো হয়েছে পদ থেকে ।

পুলিশের খাতায় বিক্ষোভকারী কোনো ব্যক্তির নাম নেই এবং কোনো সংস্থারও নাম নেই

এই সিদ্ধান্তের মধ্যে কোনো বিরাট চক্রান্ত আছে বলেও অনেকে মনে করছেন । অনেকেই বলছেন এই ঘটনাটি বিজিপি যাতে নির্বাচনের ইস্যু বানাতে না পারে তাই সিদ্ধার্থকে বদলি করা হয়েছে এই ঘটনার প্রায় ৩০ ঘন্টা পর ভারতীয় দণ্ডবিধির ২৮৩ নম্বর ধারায় এফআইআর দায়ের করা হয়েছে । এই ধারায় সর্বোচ্চ ২০০ টাকা জরিমানা হতে পারে এবং এটি জামিন যোগ্য । পুলিশের খাতায় বিক্ষোভকারী কোনো ব্যক্তির নাম নেই এবং কোনো সংস্থারও নাম নেই । সেখানে কুলগরির স্টেশন হাউসের অফিসারের দায়ের করা এই এফআইআর প্রশ্ন করা হয় বিক্ষোভকারীদের সরাতে পুলিশ দুপুর ২.৩০ যায় । ততক্ষণে প্রধানমন্ত্রীর কনভয় প্রায় ১ ঘন্টা আগেই চলে যায় ওখান দিয়ে । এত বড় ঘটনায় কি করে পুলিস এত দেরি করে যায় তা নিয়ে প্রশ্ন উঠছে ডিজিপিকে ।

কনভয় আটকানোর দোষারোপ করা হচ্ছে পাঞ্জাবের ডিজিপিকে

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: