25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িদেশ বিদেশদীপাবলিতে স্বস্তির উপহার দিল কেন্দ্র, এক ধাক্কায় দাম কোমলো পেট্রোল-ডিজেলের

দীপাবলিতে স্বস্তির উপহার দিল কেন্দ্র, এক ধাক্কায় দাম কোমলো পেট্রোল-ডিজেলের

পেট্রোল ডিজেলের মূল্যে সাধারণ মানুষ যেন নাজেহার হচ্ছিল । দীপাবলিতে দেশবাসীকে দিল উপহার  কেন্দ্র। এক লাফে অনেকটাই দাম কমলো  পেট্রোল-ডিজেলের । সংবাদসংস্থা এএনআই সূত্র মাধ্যমে জানা যায় , দীপাবলির আগেই পেট্রোলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা মূল্য কমাল কেন্দ্রীয় সরকার। প্রসঙ্গত বলা যায় , পেট্রোল ও ডিজেলের দামের উপরে এক্সাইজ ডিউটি ও অন্যান্য চার্জ যুক্ত করার পর আরও মহার্ঘ হয়ে ওঠে দাম। ফলে এই মূল্য কমলে জ্বালানির দাম অনেকটাই কমতে পারে বলে মনে করা হচ্ছে। ৪ঠা নভেম্বর থেকে নতুন নিয়ম চালু হবে ।

দেশের পেট্রোল-ডিজেলের দাম এখন অবধি সর্বকালীন উচ্চতায় আছে ।  মঙ্গলবারও কলকাতায় ১১০ টাকা পার করেছিল পেট্রোলমূল্য । ডিজেলের দামেও একবারে  সর্বকালীন রেকর্ড। লিটারে ৩৬ পয়সা বেড়ে কলকাতায় পেট্রোলের নতুন দাম হয়েছিল ১১০ টাকা ১৫ পয়সা। লিটার প্রতি  ৩৭ পয়সা বেড়ে শহরে ডিজেলের দাম ছিল ১০১ টাকা ৫৬ পয়সা। জ্বালানির দাম বৃদ্ধির প্রভাব পড়েছে বাজারে।সাধারণ জনজীবন যেন জ্বলছে একপ্রকার  দাম বৃদ্ধিতে । পরিবহণ খরচ বেড়ে যাওয়ায় মাছ থেকে সব্জি, সবকিছুর দাম চড়া। পকেটে টান পড়ায় সঙ্কটে সাধারণ মানুষ। দেশের মধ্যে জ্বালানির দাম সবথেকে বেশি রাজস্থানের শ্রীগঙ্গানগরে। সেখানে পেট্রোল ১২২ টাকা ৩২ পয়সা ও ডিজেল ১১৩ টাকা ২১ পয়সা লিটার দরে বিক্রি হচ্ছে।

অর্থমন্ত্রকের  তরফে এও বলা হয়েছে, অর্থনীতিকে আরও সতেজ করার জন্য, ভারত সরকার ডিজেল এবং পেট্রোলের উপর আবগারি মূল্য অনেকটাই কম করার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে জ্বালানির ব্যবহার বাড়বে এবং মূল্যস্ফীতি কম থাকবে। দেশের দরিদ্র ও মধ্যবিত্তদের সাহায্য করতেই এই কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্ত।

দীপাবলির আগে কেন্দ্রের এই সিদ্ধান্ত যেন   স্বস্তি ফেরাবে জন-সাধারণে । উল্লেখ্য , শুধুমাত্র অক্টোবর মাসেই পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে ২৫ দিনের বেশি। প্রতিদিনই প্রায় ৩০ থেকে ৩৫ পয়সা করে বেড়েছিল দাম।
এবারে তাই , দেশবাসী দিপাবলীর উপহার পাচ্ছে  পেট্রোল-ডীজেলের  অগ্নিমূল্য হ্রাসের মধ্যে দিয়ে ।

দীপাবলিতে স্বস্তির উপহার দিল কেন্দ্র, এক ধাক্কায় দাম কোমলো পেট্রোল-ডিজেলের

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: