25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশশুরু হয়ে গেছে সংসদের বাজেট অধিবেশন, থাকতে পারে নতুন চমক !

শুরু হয়ে গেছে সংসদের বাজেট অধিবেশন, থাকতে পারে নতুন চমক !

সংসদে বাজেট অধিবেশন শুরু হয়ে গেছে । আজ বিক ৩ টের সময় সমস্ত রাজনৈতিক দলগুলির সঙ্গে কেন্দ্রীয় সরকারের বৈঠক আছে ।লোকসভায় বেশ কিছু দাবি প্রকাশ করতে পারেন তৃণমূল দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় । সুদীপ বলেন , “পেগাসাস নিয়ে লোকসভায় প্রধানমন্ত্রীর বিবৃতির প্রস্তাব দিক সরকার । সংসদ যাতে স্বাভাবিকভাবে চলতে পারে, তা দেখার দায়িত্ব সরকারের । আগে একটা গোটা অধিবেশন পেগাসাসে পণ্ড হয়েছে ।”আজ রাষ্ট্রপতি সংসদে বলেন, ” এই কোরনা আবহে সরকার ও নাগরিকদের মধ্যে পারস্পরিক বিশ্বাস বেড়েছে । দেশকে আত্মনির্ভর করতে দৃঢ়প্রতিজ্ঞ সরকার । ভারতে তৈরি কোরণার ৩ টিকা পেয়েছে জরুরি ভিত্তিতে ব্যবহারের ছাড়পত্র । টিকাদান কর্মসূচিতে কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের লড়াই সকলে দেখেছে ।

সংসদে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণের মধ্যে দিয়ে বাজেট অধিবেশন শুরু হলো

এক বছরের কম সময়ে , আমরা ১৫০ কোটির বেশি ডোজ ভ্যাকসিন দেওয়ার রেকর্ড তৈরি করেছি । আজ সর্বাধিক সংখ্যক টিকাকরণে আমরা বিশ্বের শীর্ষস্থানীয় দেশগুলির মধ্যে একটি ।” এই বাজেট অধিবেশন দুই পর্বে চলবে , ৮ এপ্রিল পর্যন্ত। আজ সংসদে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণের মধ্যে দিয়ে বাজেট অধিবেশন শুরু হলো । প্রথমে লোকসভা ও পরে রাজ্যসভায় আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করা হবে ।জানা যাচ্ছে ,মঙ্গলবার ২০২২-২৩ সাধারণ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ । প্রথম পর্বের বাজেট অধিবেশন চলবে ১১ ফেব্রুয়ারি অবধি । দ্বিতীয় পর্বের বাজেট অধিবেশন ১৪ মার্চ থেকে ৮ এপ্রিল অবধি চলবে ।

এই কোরণাকালে দেশের অর্থনীতি ঠিক করতে কেন্দ্রীয় সরকার কি সিদ্ধান্ত নেয় তা অধিবেশনে জানা যাবে । এবং ২০২২ এ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বাজেটে কি কি নতুন চমক থাকবে তা জানা যাবে ।ধনী হোক বা গরিব দেশ রেল হলো যোগাযোগের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম । কিন্তু কোরনা আবহে বারংবার লকডাউনে রেল যোগাযোগ সবচেয়েবেশি ব্যাহত হয়েছে। ফলে মনে করা হচ্ছে , কেন্দ্র ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে রেলের জন্য বরাদ্দ বাড়াতে পারে । আগামী অর্থবর্ষের জন্য রেলের জন্য কেন্দ্র বরাদ্দ বাড়িয়ে ২ লক্ষ ৫০ কোটি টাকা করতে পারে । যার ফলে পরবর্তীকালে রেল ব্যাবস্থা আরো নিবিড় হবে । আজ অধিবেশনের পরেই সমস্ত বিষয় স্পষ্ট হবে ।

শুরু হয়ে গেছে সংসদের বাজেট অধিবেশন, থাকতে পারে নতুন চমক !

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: