25 C
Kolkata
Sunday, December 4, 2022
বাড়িরাজ্যকাল থেকে শুরু মাধ্যমিক তার আগেই নতুন নির্দেশিকা পর্ষদের

কাল থেকে শুরু মাধ্যমিক তার আগেই নতুন নির্দেশিকা পর্ষদের

আর হাতে মাত্র একদিন তারপরেই শুরু হয়ে যাবে মাধ্যমিক পরীক্ষা। কোরনা আবহে ২ বছর বন্ধ ছিল পরীক্ষা। এবার আবারও শুরু হবে মাধ্যমিক। নিজের নিজের হোম সেন্টারেই হবে পরীক্ষা । তাই মাধ্যমিকে প্রশ্নপত্র যাতে ফাঁস না হয় তার জন্য কড়া পদক্ষেপ নিল শিক্ষা পর্ষদের। একটি নির্দেশিকা জারি করে বলা হয় , পরীক্ষা শুরুর প্রথম এক ঘণ্টা ১৫ মিনিট পরীক্ষার্থীরা শৌচালয়ে যেতে পারবে না।এর আগে বাথরুম বা অন্য কারণে হলের বাইরে যাওয়ার অনুমতি মিলত ৪৫ মিনিট পরে। এর আগে ২০২০ সালের পর ফের পরীক্ষাকেন্দ্রে গিয়ে পরীক্ষা দেবে পরীক্ষার্থীরা।

এর আগেও অনেকবার পরীক্ষাকেন্দ্র থেকে প্রশ্নপত্র ফাঁস নিয়ে তোলপাড় হয়েছিল রাজ্যে। বলা হচ্ছিল হোয়াটসঅ্যাপে করে পরীক্ষা শুরুর কিছুক্ষণেই প্রশ্নপত্র ফাঁস হয়ে যাচ্ছিল। যার জন্য এবার প্রশ্নপত্র ফাঁস হওয়া রুখতে কড়া পদক্ষেপ কমিশনের।সোমবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। গতবছর কোরনা আবহে মাধ্যমিক পরীক্ষা হয়নি । এবছর আবারও পরীক্ষা দিতে কেন্দ্রে যাবে পরীক্ষার্থীরা । জানা যাচ্ছে, প্রশ্নফাঁস রুখতে ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে নজরদারি চালানোর কথা বলা হয়েছে। আগে প্রথমে পরীক্ষার দিনগুলোতে হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁস আটকাতে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

কিন্তু এতে অন্যান্য মানুষের সমস্যার কথা মাথায় রেখে তা বাতিল করে দেওয়া হয়।নির্দেশিকায় বলা হয়েছে, কোরনা সংক্রমণ রুখতে কোনও পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রে অন্য কারোর জিনিস অর্থাৎ পেন, পেন্সিল, স্কেল, ইরেজার, প্রভৃতি ব্যবহার করতে পারবে না। পরীক্ষাকেন্দ্রে মাস্ক এবং স্যানিটাইজার বাধ্যতামূলকভাবে ব্যবহার করতে হবে পরীক্ষার্থীদের। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা চলবে ১৬ মার্চ অবধি। পরীক্ষা শুরু হবে সকাল ১১ টা ৪৫ মিনিটে । পড়ুয়াদের প্রথম দিন ১১ টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে ঢোকা বাধ্যতামূলক । দ্বিতীয় দিন থেকে ১১ টা ১৫ মিনিটে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পরীক্ষার্থীরা। দুপুর ১.১৫ মিনিটের আগে হল থেকে কেউ বাইরে যেতে পারবেনা । মনে করা হচ্ছে এই ভাবে অনেকটাই প্রশ্নপত্র ফাঁস হওয়া রোখা যাবে।

কাল থেকে শুরু মাধ্যমিক তার আগেই নতুন নির্দেশিকা পর্ষদের

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: