25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশ18 নয় মেয়েদের জন্য বিয়ের বয়স নির্ধারিত করা হলো 21

18 নয় মেয়েদের জন্য বিয়ের বয়স নির্ধারিত করা হলো 21

ভারতে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮, আর ছেলেদের ক্ষেত্রে বিয়ের বয়স ২১ হওয়া দরকার । এখন মেয়েদের বিয়ের ম্যূনতম বয়স ২১ করার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী । সূত্রের খবর মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে ২১ করে দেওয়ার প্রস্তাবটি বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন করে । জানা যাচ্ছে , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রস্তাব প্রায় এক বছর আগে দিয়েছিলেন। এত দিন বিষয়টির আলোচনা চলছিল।2020 সালের স্বাধীনতা দিবসের বক্তৃতায় প্রধানমন্ত্রী মোদি এই প্রস্তাবের কথা উল্লেখ করেছিলেন। প্রধানমন্ত্রী বলেন, “দেশের মেয়ে ও বোনদের স্বাস্থ্য নিয়ে এই সরকার প্রতিনিয়ত উদ্বিগ্ন ।

মেয়েদের অপুষ্টির হাত থেকে বাঁচাতে হলে তাদের সঠিক বয়সে বিয়ে দেওয়া প্রয়োজন ।” বর্তমানে, পুরুষদের জন্য বিয়ের সর্বনিম্ন বয়স ২১ কিন্তু মহিলাদের জন্য ১৮। সেই ন্যূনতম বিয়েব বয়সটাই বাড়িয়ে দেওয়ার দেবার কথাই বলেছিলেন প্রধানমন্ত্রী ।কেন্দ্রীয় সরকার বাল্যবিবাহ প্রতিরোধ আইন, বিশেষ বিবাহ আইন এবং হিন্দু বিবাহ আইনে পরিবর্তনের বিষয়টি নিয়ে অনেকদিন ধরেই আলোচনা করছিল । এখন তা কার্যকর করার উদ্যোগ নেওয়া হচ্ছে। জয়া জেটলির নেতৃত্বে নীতি আয়োগের একটি টাস্ক ফোর্স প্রস্তাবটিকে সমর্থন করে ।

2020 সালের জুনে গঠিত টাস্ক ফোর্সের সদস্যদের মধ্যে ছিলেন ভি কে পল এবং স্বাস্থ্য মন্ত্রণালয়, মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক, আইন মন্ত্রালয়ের ঊর্ধ্বতন অধিকর্তারা ।এই সমস্ত সুপারিশগুলি চলতি মাসে জমা দেওয়া হয়। টাস্ক ফোর্সের তরফে বলা হয়, “প্রথম গর্ভধারণের সময় একজন মহিলার বয়স কমপক্ষে ২১ বছর হতে হবে। বিবাহের বয়সের নিম্নসীমা পরিবার, সমাজ এবং শিশুদের উপর একটি ইতিবাচক আর্থিক, সামাজিক এবং স্বাস্থ্যের প্রভাব ফেলবে।”

18 নয় মেয়েদের জন্য বিয়ের বয়স নির্ধারিত করা হলো 21

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: