25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যসপ্তাহান্তে কমবে তাপমাত্রা, নিম্নচাপের ভ্রুকুটি কাটলেই রাজ্যে শীতের আগমন

সপ্তাহান্তে কমবে তাপমাত্রা, নিম্নচাপের ভ্রুকুটি কাটলেই রাজ্যে শীতের আগমন

নামছে তাপমাত্রার পারদ। শীতের (Winter) আমেজে পেয়ে খুশি বাঙালি। সকালের হালকা শিরশিরানি ভাবে ঘুম ভাঙছে শহরবাসীর। ইতিমধ্যে সে সকল মানুষ প্রাতঃ ভ্রমনে বেরন তারা চাদর-টুপি ব্যবহার করতে শুরু করেছেন। কিন্তু জাঁকিয়ে শীত পরার অপেক্ষা করছেন বাঙালি। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department) সূত্রে খবর, নিম্নচাপের ভ্রুকুটি কাটলেই আগামী সপ্তাহ থেকে শহরে পারদ পতন হবে। বর্তমানে পশ্চিমবঙ্গের উপর কোনও সিস্টেম নেই। পরবর্তী পাঁচদিন বাংলায় মূলত শুষ্ক আবহাওয়াই থাকবে।

এই মুহূর্তে উত্তরবঙ্গের কালিম্পং এবং দার্জিলিং জেলায় বৃষ্টিপাত চলছে। আগামী ১১ তারিখ পর্যন্ত ওই দুই জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। বৃষ্টি কমলে তারপরই তাপমাত্রার পারদ নামবে। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী সপ্তাহ থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় ধীরে ধীরে তাপমাত্রার পারদ পতন হবে। প্রসঙ্গত, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৯৬ শতাংশ। আগামী চারদিন কলকাতায় রাতের তাপমাত্রা ২০ থেকে ২১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

চলতি সপ্তাহের শেষের দিকে গোটা রাজ্যে তাপমাত্রা কমবে। শনিবার বিকেলের পর থেকে রাজ্য জুড়ে সামান্য পারদ পতনের সম্ভবনা রয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে তৈরী ঘূর্ণাবর্ত বুধবার দুপুরের মধ্যে দক্ষিণ পশ্চিম দিকে সরে নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপটির অভিমুখ থাকবে তামিলনাড়ু-পন্ডিচেরি উপকূলের দিকে। পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে এই নিম্নচাপ শ্রীলঙ্কা উপকূলের কাছে এগিয়ে যাবে। নিম্নচাপটি উপকূলের কাছে যত এগবে তার শক্তি তত বৃদ্ধি পাবে। তবে এই নিম্নচাপটি ঘুর্নিঝড়ে পরিণত হবে কিনা এখনই বলা সম্ভব নয়।

সপ্তাহান্তে কমবে তাপমাত্রা, নিম্নচাপের ভ্রুকুটি কাটলেই রাজ্যে শীতের আগমন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: