25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যফের বাড়ল তাপমাত্রা, কবে ফিরবে শীত? জানাল আবহাওয়া দফতর

ফের বাড়ল তাপমাত্রা, কবে ফিরবে শীত? জানাল আবহাওয়া দফতর

বিগত কয়েকদিন ধরেই রাজ্যে শীতের (winter) আমেজ উধাও। কবে ফের রাজ্যে জাঁকিয়ে শীতের আগমন ঘটবে সেই অপেক্ষায় দিন গুনছে সাধারণ মানুষ। গত ১২ বছরের উষ্ণতম ডিসেম্বর অনুভব করেছে শহরবাসী। বড়দিনের পরও তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। সোমবারের পর মঙ্গলবারও সামান্য বাড়ল তাপমাত্রা। সোমবার কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে প্রায় ছয় ডিগ্রি বেশি। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি বেশি। আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি বেশি।

সোমবার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৯৬ শতাংশ। মঙ্গলবার সকালে শহরের বুকে কুয়াশার দেখা মিললেও বেলা বাড়ার সাথে সাথে আকাশ পরিষ্কার হয়ে যায়। আজ সারা দিন আকাশ মেঘলা থাকবে বলে জানা গিয়েছে। মঙ্গলবার এবং বুধবার রাজ্য জুড়ে কুয়াশার দাপট চলবে। কলকাতা, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর এই জেলাগুলির ক্ষেত্রে দৃশ্যমানতা ২০০ মিটারের আশেপাশে থাকার সম্ভবনা রয়েছে। একইসঙ্গে উত্তরবঙ্গের জেলাগুলিতেও কুয়াশার দাপট অব্যাহত থাকবে। আর এই আবহেই রাজ্যবাসীর জন্য স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department)। ২৯ তারিখ থেকে আবারও রাজ্যে শীতের আগমন ঘটবে।

বুধবার বিকেলের পর থেকে আবহাওয়ার পরিবর্তন ঘটবে। বৃহস্পতিবার থেকে ফের তাপমাত্রা কমতে শুরু করবে। এক সপ্তাহ পর রাজ্যবাসী আবার শীতের পরশ অনুভব করবে। জানুয়ারির প্রথম সপ্তাহে জাঁকিয়ে ঠান্ডা পড়বে। কলকাতায় তাপমাত্রার পারদ ১৩ ডিগ্রি সেলসিয়াসের কোঠায় নেমে যাবে। উত্তরবঙ্গের কয়েকটি জেলা তথা দার্জিলিং, কালিম্পং, মালদায়, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের দু এক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। অন্যদিকে, দক্ষিণবঙ্গের বীরভূম এবং মুর্শিদাবাদের দু এক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। এই জায়গায়গুলি ছাড়া রাজ্যের কোনও জায়গায় বৃষ্টির সম্ভাবনা নেই।

ফের বাড়ল তাপমাত্রা, কবে ফিরবে শীত? জানাল আবহাওয়া দফতর

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: