25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যএক ধাক্কায় তিন ডিগ্রি বাড়ল তাপমাত্রা, বুধবারের পর থেকে ফিরবে শীত

এক ধাক্কায় তিন ডিগ্রি বাড়ল তাপমাত্রা, বুধবারের পর থেকে ফিরবে শীত

গত কয়েকদিন ধরে রাজ্য জুড়ে ঊর্ধ্বমুখী উষ্ণতার (temperature) পারদ। ডিসেম্বরের শেষে রাজ্য জুড়ে উধাও শীত (winter)। রাজ্যের শহর থেকে জেলা সব জায়গাতেই সকাল থেকেই ঘন কুয়াশার চাদরে ঢেকেছে। আগামী তিন দিনে প্রায় ৬ ডিগ্রি পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা বৃদ্ধি পেল। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department) সূত্রে জানা গিয়েছে, আগামী কয়েকদিন সকালে রাজ্যের সকল জায়গা কুয়াশা আচ্ছন্ন থাকলেও পরে আকাশ পরিষ্কার হয়ে যাবে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৩ ডিগ্রি।

যা স্বাভাবিকের থেকে প্রায় ছয় ডিগ্রি বেশি। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে প্রায় তিন ডিগ্রি বেশি। মাত্র এক দিনের ব্যবধানে প্রায় তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বেড়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, শহরের কোনও জায়গায় বৃষ্টির সম্ভাবনা নেই। জানা গিয়েছে, বুধবার পর্যন্ত শীতের আমেজ উধাও থাকবে। বেলা বাড়লে কমবে শীতের আমেজ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৪৯ থেকে ৯৬ শতাংশ। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আজ থেকে তিন দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের তিন জেলা দার্জিলিং মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে দক্ষিণবঙ্গের বীরভূম এবং মুর্শিদাবাদে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত অবস্থান করার কারণে তামিলনাড়ু এবং কেরালায় বৃষ্টিপাত চলছে। যার জেরে রাজ্যে জলীয় বাষ্প প্রবেশ করছে। সেই কারণেই উত্তুরে হাওয়া বাঁধা পাচ্ছে। সেই জন্যই ক্রমশ তাপমাত্রা বাড়ছে। বুধবারের পর থেকেই রাজ্যে তাপমাত্রার পারদ পতন ঘটবে। একধাক্কায় তাপমাত্রার পারদ ১৩ থেকে ১৪ ডিগ্রিতে নামতে পারে।

এক ধাক্কায় তিন ডিগ্রি বাড়ল তাপমাত্রা, বুধবারের পর থেকে ফিরবে শীত

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: