25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িপড়াশোনাশিক্ষক বা শিক্ষিকা টিউশন সহ কোনও ব্যবসার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না

শিক্ষক বা শিক্ষিকা টিউশন সহ কোনও ব্যবসার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না

রাজ্যের একাধিক স্কুলের শিক্ষক-শিক্ষিকারা নির্ধারিত সময়ে স্কুলে উপস্থিত না হওয়ার কারণে তাঁদের বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠতে দেখা যায়। পড়ুয়ারা এবং অভিভাবকরা প্রায়শই এই নিয়ে অভিযোগ করে থাকেন। এবার এই নিয়ে রাজ্য সরকারের তরফে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রতিটি স্কুলকে কড়া নির্দেশিকা পাঠিয়ে বলা হয়েছে নির্ধারিত সময়ে শিক্ষক শিক্ষিকাদের স্কুলে আসা বাধ্যতামূলক। রাজ্য সরকারের তরফ থেকে জারি করা নতুন নির্দেশিকায় বলা হয়েছে, কোনও শিক্ষক বা শিক্ষিকা যদি সকাল ১১ টা বেজে ৫ মিনিটের পর স্কুলে প্রবেশ করেন তাহলে সেই দিনের জন্য তাঁর উপস্থিতি গণ্য হবে না। অর্থাৎ পুরো একদিনের জন্য ওই শিক্ষক বা শিক্ষিকাকে অনুপস্থিত হিসেবেই গণ্য হবেন।

শুধু তাই নয়, কোনও শিক্ষক বা শিক্ষিকা যদি সকাল ১০ টা ৫০ মিনিটের পর স্কুলে উপস্থিত হন তাহলে তাঁর উপস্থিতি অর্ধদিবস ধরা হবে। অর্থাৎ যদি সকাল ১০ টা ৫০ মিনিট থেকে ১১ টা বেজে ৫ মিনিটের মধ্যে স্কুলে প্রবেশ করেন তাহলে তাঁর উপস্থিতি অর্ধদিবস হিসেবে গণ্য করা হবে। ১১ টা বেজে ৫ মিনিট পেরিয়ে গেলেই তা অনুপস্থিতির তালিকায় পড়ে যাবে। এবং এই অর্ধদিবসের উপস্থিতি অনুযায়ী প্রত্যেকে অর্ধদিবসের বেতনই পাবেন। সম্প্রতি মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে ২২ দফা আচরণবিধি জারি করা হয়েছে। এবং তাতেই একাধিক নিয়মের কথা উল্লেখ করা হয়েছে।

সঠিক সময়ে স্কুলে উপস্থিতি বাধ্যতামূলক করার নির্দেশ দেওয়া হয়েছে যে এবং এটাও বলা হয়েছে কোনও স্কুলের শিক্ষক বা শিক্ষিকা টিউশন সহ কোনও ব্যবসার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না, আবার বিকেল সাড়ে ৪ টের আগে কেউ স্কুল থেকে বেরোতেও পারবেন না। মধ্যশিক্ষা পর্ষদের জারি করা নতুন আচরণবিধিতে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে সকাল ১১ টা বেজে ৫ মিনিটের পরে স্কুলে উপস্থিত হলে তা অনুপস্থিতির তালিকায় পড়বে এবং জানিয়ে দেওয়া হয়েছে যে প্রত্যেক শিক্ষক-শিক্ষিকাদের সকাল ১০ টা ৪০ মিনিট থেকে ১০ টা ৫০ মিনিটের মধ্যে অবশ্যই স্কুলে উপস্থিত হতে হবে। এর মাধ্যমে মনে করা হচ্ছে এই সমস্ত অভিযোগ যেমন করবে তেমনি সঠিকভাবে স্কুলগুলি পরিচালনা হবে।

শিক্ষক বা শিক্ষিকা টিউশন সহ কোনও ব্যবসার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: