25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশফোর্ডের কারখানায় 2000 কোটি টাকা লগ্নি করতে ইচ্ছুক টাটা

ফোর্ডের কারখানায় 2000 কোটি টাকা লগ্নি করতে ইচ্ছুক টাটা

টাটা ফোর্ডের কারখানায় 2000 কোটি টাকা লগ্নি করবে। ফোর্ডের (Ford) আশ্বাস চাকরি যাবে না পুরনো কর্মীদের। মার্কিন বহুজাতিক গাড়ি নির্মাতা ফোর্ড গত বছর ভারত থেকে পাততাড়ি গোটানোর কথা ঘোষণা করেছিল ব্যবসায় মন্দার কারণে।টাটা মোটরস (Tata Motors) প্রস্তাব দেয় সংস্থার সানন্দের কারখানা কিনে নেওয়ার। ফোর্ডের কর্মীদের মুখে হাসি ফুটিয়ে টাটা জানান, তাঁদের কাউকেই ছাঁটাই করা হবে না যা তাদের কাছে এক প্রবল খুসির খবর। অসংখ্য কর্মীর অনিশ্চিৎ ভবিষ্যত নিয়ে উৎকন্ঠা দূর হয় সংস্থার এই সিদ্ধান্তে। গোপন রাখা হয়েছে কত টাকার বিনিময়ে টাটা গুজরাতের সানন্দের কারখানাটি ফোর্ডের থেকে কিনছে।

সূত্রের খবর, টাটা জানিয়েছে তাদের এই নতুন কারখানায় বৈদ্যুতিক যানবাহন তৈরির উদ্দেশ্যে ২০২৬-এর মধ্যে ২,০০০ কোটি টাকা লগ্নি করতে ইচ্ছুক। অন্যদিকে সরকারের কাছে টাটা কিছু আর্থিক সুযোগ-সুবিধা চেয়েছে। গুজরাত প্রশাসন সবকটি দিতে রাজি হয়েছে। বর্তমানে গুজরাতের সানন্দে ন্যানোর প্ল্যান্টে টাটা মোটরস বছরে ১০,০০০ বৈদ্যুতিক গাড়ির উৎপাদন করে। টাটা ইচ্ছাপ্রকাশ করেছেন দু’লক্ষ ইলেকট্রিক ভেহিকেল নির্মাণের জন্য ২ হাজার কোটি টাকা বিনিয়োগ করবেন ফোর্ডের ছেড়ে যাওয়া কারখানায়। এই প্রসঙ্গে গুজরাত সরকারের প্রতিক্রিয়া করেন, “নতুন কারখানাটি ভারতের বৈদ্যুতিক গাড়ি নির্মাণের একটি বড় দৃষ্টান্ত রাখতে চলেছে ।”

এক্ষেত্রে একটি কালজয়ী সিদ্ধান্ত ফোর্ডের প্রায় ২৩,০০০ কর্মীকে ছাঁটাই না করা। প্রসঙ্গত, এ বছরের শুরুতে টাটা মোটরস এবং ফোর্ড যৌথ ভাবে একটি সম্মতি প্রস্তাব পেশ করেছিল, যাতে ফোর্ডের যাত্রীবাহী গাড়ির কারখানার মালিকানা টাটার অধীনে আশে। একটি উচ্চ পর্যায় কমিটি নির্মাণ করা হয়, যাতে মালিকানা পরিবর্তনের পর্যায়টি সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। গুজরাতের সানন্দে ফোর্ড মোটর কোম্পানি ৪,৫০০ কোটি টাকা লগ্নির বিনিয়োগের মাধ্যমে কারখানা তৈরি করেছিল। সেখানে ২.৪ লক্ষ গাড়ি এবং ২.৭ লক্ষ ইঞ্জিন উৎপন্ন হত বছরে। কিন্তু ভারতে তারা গাড়ির উৎপাদন বন্ধ করে দেয় কারণ গত ১০ বছরে ব্যবসায় ১৫ হাজার কোটি টাকার অধিক আর্থিক লোকসানে।

ফোর্ডের কারখানায় 2000 কোটি টাকা লগ্নি করতে ইচ্ছুক টাটা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: