25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশবিসলেরি ইন্টারন্যাশনাল সংস্থাকে কিনে নিতে চলেছে টাটা গ্রুপ

বিসলেরি ইন্টারন্যাশনাল সংস্থাকে কিনে নিতে চলেছে টাটা গ্রুপ

দেশে আরও ব্যবসা বাড়াতে চলেছে টাটা গ্রুপ (Tata Group)। খুব শীঘ্রই বিসলেরি ইন্টারন্যাশনাল (Bisleri International) সংস্থাকে কিনে নিতে চলেছে টাটা কনজিউমার প্রোডাক্টস লিমিটেড (Tata Consumer Products LTD)। টাটা কনজিউমার প্রোডাক্টস লিমিটেড নামক এই কোম্পানিটি টাটা গ্রুপের একটি কোম্পানি। ৭ হাজার কোটি টাকার বিনিময়ে টাটার সংস্থাটি বিসলেরি ইন্টারন্যাশনালকে কিনে নিতে চলেছে। প্যাকেটজাত জলের বিক্রেতা সংস্থার চেয়ারম্যান রমেশ চৌহান এই কথা জানিয়েছেন। কিন্তু এখনও পর্যন্ত টাটা বা বিসলেরি এই দুই সংস্থার তরফে এই বিষয়ে কোনও অফিসিয়াল তথ্য দেওয়া হয়নি।

টাটা গ্রুপের অধীনে টাটা কনজিউমার প্রোডাক্টস লিমিটেড নামক কোম্পানিটি বর্তমানে হিমালয়ান ব্রান্ড নামে প্যাকেটজাত জল বিক্রি করে। এছাড়াও টাটা কপার প্লাস ওয়াটার ও টাটা গ্লুকো-ও এই কোম্পানির তরফে বিক্রি করা হয়। বিশেষজ্ঞদের মতে, টাটা ও বিসলেরির মধ্যে এই চুক্তি ফাইনাল হওয়ার পরেই প্যাকেজড ড্রিঙ্কিং জলের জগতে বড় নাম হিসেবে আসতে চলেছে টাটা গ্রুপ। একটি বাজার গবেষক সংস্থার রিপোর্ট অনুসারে ২০২১ অর্থবর্ষে দেশে বিসলেরি ব্রান্ডের বাজারমূল্য ২.৪৩ বিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৯ হাজার ৩১৫ কোটি টাকা। মনে করা হচ্ছে, চলতি বছরে এই মূল্য ১৩ শতাংশের বেশি বৃদ্ধি হতে পারে।

একাধিক রিপোর্টে প্রকাশিত যে, বর্তমানের ভারতবাসী বাজারের খোলা জলের চেয়ে প্যাকেজড জল বা বোতলবন্দি জল পান করতে বেশি পছন্দ করেন। কারণ খোলা জলের তুলনায় প্যাকেটের জল নেক বেশি নিরাপদ, পরিষ্কার- পরিচ্ছন্ন ও স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু জলের বাজারে অর্ধেরকেরও বেশি দখল করে রেখেছে বিসলেরি ইন্টারন্যাশনাল। কিন্তু গত কয়েক বছর ধরে প্যাকেটজাত জলের চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাওয়ার কারণে একাধিক সংস্থা জলের ব্যবসায় নামছে। যেমন কোলাকোলা ইন্ডিয়ার অধীনে কিনলে, পার্লে অ্যাগ্রোর অধীনে রয়েছে বেইলি, ভারতীয় রেলওয়ের আইআরসিটিসি-র অধীনে রয়েছে রেল নীর এই কোম্পানি গুলি বাজারে ব্যবসা করছে।

বিসলেরি ইন্টারন্যাশনাল সংস্থাকে কিনে নিতে চলেছে টাটা গ্রুপ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: