25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িরাজ্যকলকাতালক্ষ্যমাত্রা এবার , বাস ভাড়া

লক্ষ্যমাত্রা এবার , বাস ভাড়া

গত ১৮ আগস্ট কলকাতার রিজিওনাল ট্রান্সপোর্ট অথরিটির সচিব বেসরকারি বাস মালিকদের সংগঠনগুলিকে বাড়তি ভাড়া না নেওয়ার কথা জানিয়ে কড়া চিঠি দিয়েছিলেন। যাত্রীরাই লাগামছাড়া ভাড়া নেওয়ার অভিযোগ তুলেছিলেন। কিন্তু তাতে তেমন কাজ না হওয়ায় এবার সরকারি পরিদর্শকদের ‘সারপ্রাইজ ভিজিটে’ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দপ্তর।

উল্লেখ্য, এই মুহূর্তে রাজ্যজুড়ে দপ্তরের অধীনে প্রায় ৬০০ জন এমভিআই রয়েছেন। পরিবহণ কর্তাদের দাবি, শুধু বৃহত্তর কলকাতা থেকেই বাড়তি ভাড়া নিয়ে ভূরি ভূরি অভিযোগ আসছে। সেই সূত্রে শহর ও শহরতলির বুকে যে বাস-মিনিবাস চলছে, সেগুলিতে আচমকা পরিদর্শন করবেন এমভিআইরা।

কী করবেন এই এমভিআই’রা? জবাবে এক পরিবহণ কর্তা বলেন, বিনা নোটিসে আচমকা যে কোনও রুটের বাসে উঠে পড়বেন তাঁরা। যাত্রী সেজে নির্দিষ্ট দূরত্বের টিকিট কাটবেন। ভাড়া আদায়ে অনিয়ম দেখলে সংশ্লিষ্ট বাসের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেবেন। পাশাপাশি বাসের যাত্রীদের সঙ্গে ভাড়া সংক্রান্ত বিষয়ে আলোচনা করবেন। সেখানে কোনও অসঙ্গতি ধরা পড়লে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

ওই পরিবহণ কর্তার দাবি, আমরা ইতিমধ্যেই বাস মালিকদের সংগঠনগুলিকে আচমকা পরিদর্শনের কথা জানিয়েছি। অনিয়ম ধরা পড়লে সেই বাসের মালিককে জরিমানা করা হবে। চূড়ান্ত পদক্ষেপ হিসেবে সংশ্লিষ্ট বাসের পারমিট বাতিল করা হতে পারে বলেও জানান তিনি। তবে ওই আধিকারিকের দাবি, যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে রাজ্য সরকার সব রকম সহযোগিতা করতে রাজি। নিয়ম মেনে রাস্তায় বাস-মিনিবাস চলুক, এটাই সরকারের একমাত্র লক্ষ্য।

লক্ষ্যমাত্রা এবার , বাস ভাড়া

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: