25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িরাজ্যআড়াই বছর পর বৃহস্পতিবার খুলে যাচ্ছে টালা সেতু, উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

আড়াই বছর পর বৃহস্পতিবার খুলে যাচ্ছে টালা সেতু, উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

প্রায় আড়াই বছর বন্ধ থাকার পর পুজোর আগে বৃহস্পতিবার খুলে যাচ্ছে টালা সেতু (Tala Bridge)। নতুন রূপে সাজানো হয়েছে টালা ব্রিজ। মহালায়ার ঠিক তিন দিন আগে খুলে যাচ্ছে নবনির্মিত টালা ব্রিজ। আজ বিকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) টালা ব্রিজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। আপাতত সেতুটি দিয়ে ছোটো যান ছোট গাড়ি ও বাইক চলাচল করবে। প্রশাসনিক সূত্রে খবর, ধাপে ধাপে ভারী যান বাস বা লরি চলাচলের অনুমিত দেওয়া হবে। সেতুটি প্রায় ৮০০ মিটার লম্বা। এই নতুন টালা রেলওভার ব্রিজের রেলপথের উপরে রয়েছে ২৪০ মিটার। সেতুর এই অংশে কোনও পিলার নেই। অ্যাপ্রোচ রোডে সর্বমোট বারোটি পিলার রয়েছে। এই নতুন সেতুটি ৪ লেনের। এই সেতু দু’টি ফ্ল্যাঙ্কে বিভক্ত।

জানা হিয়েছে, নতুন করে টালা ব্রিজ তৈরি করতে ৪৬৮ কোটি টাকা খরচ হয়েছে। যাবতীয় প্রস্তুতি শেষে নতুন ভাবে সেজে উঠেছে টালা সেতু। উল্লেখ্য, উত্তর কলকাতার সঙ্গে শহরতলির যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম এই টালা সেতু। টালা সেতু চালু হওয়ার ফলে সিঁথি, বরানগর ডানলপ-সহ কলকাতার শহরতলি এলাকা থেকে উত্তর কলকাতার শ্যামবাজারে আশার পথ অনেকটা কমল। পুজর মুখে সেই সেতু খুলে দেওয়ায় উপকৃত হবেন সাধারণ মানুষ। উল্লেখ্য, ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর মাসে মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পর রাজ্যের সবকটি ব্রিজেরই স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দেওয়া হয়। নির্দেশ মত সেই সময় টালা সেতুরও স্বাস্থ্য পরীক্ষা করা হয়।

টালা সেতু ভাঙার সিদ্ধান্ত নেওয়া হয়

সেতুর স্বাস্থ্য পরীক্ষার পর ফলাফল হিসাবে বিশেষজ্ঞরা পূর্ত দফতরকে জানায়, সেতুটি অনেক পুরনো হয়ে গিয়েছে। যার ফলে সেতুর গায়ে একাধিক জায়গায় ফাটল দেখা দিয়েছে। সেই কারণে সেতুটি ভেঙে নতুন সেতু তৈরি করার প্রস্তাব দেন তাঁরা। টালা সেতু ভাঙার সিদ্ধান্ত নেওয়া হয়। মুম্বাইয়ের সেতু বিশেষজ্ঞ ভি কে রায়না পুরনো সেতু ভেঙে নতুন সেতু নির্মাণের কাজে জোর দেন। তারপরই ২০২০ সালের ১ ফেব্রুয়ারি ব্রিজ ভাঙার কাজ শুরু হয়। এপ্রিলের মধ্যে সেই কাজ শেষ হয়। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে কাজ শেষ হওয়ার টার্গেট থাকলেও করোনার কারণে কাজে দেরি হয়। খরগপুর আইআইটির বিশেষজ্ঞরা গত ক’দিন ধরে এই ব্রিজের ভারবহন ক্ষমতার পরীক্ষা করেছেন। পুজর আগে এই সেতু উদ্বোধনের ফলে সকলে উপকৃত হবেন।

আড়াই বছর পর বৃহস্পতিবার খুলে যাচ্ছে টালা সেতু, উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: