25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজনীতিরাজনৈতিক পোশাক খুলে ফেলুন, বাংলার আমলা ও আইপিএসদের বার্তা ধনখড়ের

রাজনৈতিক পোশাক খুলে ফেলুন, বাংলার আমলা ও আইপিএসদের বার্তা ধনখড়ের

আজ জাতীয় সিভিল সার্ভিসেস দিবস। ১৯৪৭ সালের ২১ এপ্রিল দেশের সদ্য নিযুক্ত অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অফিসারদের উদ্দেশ্য নয়া দিল্লির মেটকাফ হাউসে বক্তৃতা রেখেছিলেন সর্দার বল্লভভাই প্যাটেল। সেখানে তিনি বলেছিলেন, প্রশাসনিক আধিকারিকরা ভারতের স্টিলের কাঠামো। ওই দিনটিকে স্মরণ করে প্রতি বছর ২১ এপ্রিল জাতীয় সিভিল সার্ভিসেস দিবস পালন হয়।আর এই সিভিল সার্ভিসেস দিবসেই বাংলার আমলা, আইপিএস-দের বার্তা দিলেন ধনখড়। রাজ্যের আইপিএস ও আইএএস আধিকারিকরা শাসকদলের কথা শুনে কাজ করছেন বলে এর আগেও বিভিন্ন সময় সরব হয়েছেন। একাধিক ঘটনায় কখনও মুখ্যসচিব, কখনও বা ডিজিপি-কে তিনি ডেকে পাঠিয়েছেন। মুখ্যমন্ত্রীকেও চিঠি লিখেছেন।

পালটা রাজ্যপালকে নানা সময় তীব্র আক্রমণ করেছেন তৃণমূল নেতারা। কখনও তৃণমূল নেতারা অভিযোগ তুলেছেন, রাজভবন বিজেপির দফতর হয়ে গিয়েছে। কখনও তাঁরা বলেছেন, বিজেপির কথা শুনে কাজ করেন রাজ্যপাল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও একাধিকবার রাজ্যপালের বিরুদ্ধে সরব হয়েছেন। এমনকী, ধনখড়ের বিরুদ্ধে সংসদেও সরব হতে দেখা গিয়েছে তৃণমূল সাংসদদের। তাঁকে রাজ্যপালের পদ থেকে সরানোর জন্য সংসদের মধ্যেই প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন তৃণমূল সাংসদ সৌগত রায়। ধনখড়ের বিরুদ্ধে রাষ্ট্রপতির কাছেও নালিশ জানায় তৃণমূল। রাজ্যের শাসকদল তাঁর বিরুদ্ধে খড়্গহস্ত হলেও ধনখড় জানিয়ে দিয়েছেন, রাজ্যপালের যা দায়িত্ব তা তিনি পালন করবেন।

সংবিধান মেনেই পদক্ষেপ করবেন। শাসকদল তাঁকে যতই আক্রমণ করুক, তিনি যে পিছু হটবেন না, তা যেন আরও একবার বুঝিয়ে দিলেন আমলা ও আইপিএসদের বার্তা দিয়ে। বাংলার আমলা ও পুলিশ আধিকারিকদের ফের রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে কাজ করার বার্তা রাজ্যপাল জগদীপ ধনকড়ের। আজ জাতীয় সিভিল সার্ভিসেস দিবসে দুটি টুইট করেন রাজ্যপাল। বাংলার আমলা ও আইপিএস অফিসারদের এই কথা স্মরণ করিয়ে দিয়ে দ্বিতীয় টুইটে রাজ্যপাল লেখেন, রাজনীতি থেকে দূরে সরে পক্ষপাতহীন ও দুর্নীতিমুক্ত প্রশাসন গঠনে আমলাদের বড় অবদান রয়েছে। এরপরই বাংলার আমলা ও আইপিএস-দের অনুরোধ জানিয়ে তিনি লেখেন, রাজনৈতিক পোশাক খুলে ফেলুন।

রাজনৈতিক পোশাক খুলে ফেলুন, বাংলার আমলা ও আইপিএসদের বার্তা ধনখড়ের

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: