25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশআর্থিক অনগ্রসরদের সংরক্ষণের সাংবিধানিক বৈধ রায় দিল সুপ্রিম কোর্ট

আর্থিক অনগ্রসরদের সংরক্ষণের সাংবিধানিক বৈধ রায় দিল সুপ্রিম কোর্ট

আর্থিকভাবে দুর্বলদের সংরক্ষণ ইস্যুতে যুগান্তকারী রায় দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আজ আর্থিক অনগ্রসরদের (Ews Reservation) সংরক্ষণের সাংবিধানিক বৈধতা জানায় সর্বোচ্চ আদালত। পাঁচ বিচারপতির বেঞ্চ জানিয়েছে, আর্থিক ভাবে পিছিয়ে থাকা জনতার জন্য ১০ শতাংশ সংরক্ষণ করা যাবে। এই পদক্ষেপকে অসাংবিধানিক বলে তকমা দেওয়া যাবে না।

শীর্ষ আদালতের এদিনের এই রায় দানের পরে আর্থিক ভাবে পিছিয়ে পড়া সাধারণ মানুষ সরকারি চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানে সংরক্ষণের সুযোগ পাবেন। এদিন সুপ্রিম কোর্টে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের মধ্যে ৩ বিচারপতি সংরক্ষণের পক্ষে রায় দিয়েছেন। বিচারপতি দীনেশ মাহেশ্বরী, বেলা এ ত্রিবেদী ও জে বি পর্দিওয়ালা সংরক্ষণের পক্ষে রায় দেন। একইসঙ্গে সংরক্ষণের বিরুদ্ধে রায় দিলেন প্রধান বিচারপতি এস রবীন্দ্র এবং প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত।

এদিন বিচারপতি রবীন্দ্র ভাট সংরক্ষণের বিরুদ্ধে রায় দিয়ে বলেন, এটি মৌলিক ভাবনার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। অন্যদিকে বিচারপতি দীনেশ মহেশ্বরী আর্থিক অনগ্রসরদের সংরক্ষণ সম্পর্কিত ১০৩ তম সাংবিধানিক সংশোধনী বহাল রেখে বলেন, এটি সংবিধানের মৌলিক কাঠামো লঙ্ঘন করে না। আর তার এই মন্তব্যকে বিচারপতি বেলা এম ত্রিবেদী, বিচারপতি জেবি পারদিওয়ালা সমর্থন করেছেন।

আর্থিক অনগ্রসরদের সংরক্ষণের সাংবিধানিক বৈধ রায় দিল সুপ্রিম কোর্ট

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: