25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যকালীপুজোর আনন্দ মাটি করতে ধেয়ে আসছে সুপার সাইক্লোন সিত্রাং

কালীপুজোর আনন্দ মাটি করতে ধেয়ে আসছে সুপার সাইক্লোন সিত্রাং

সম্প্রতি কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছিল ধেয়ে আসছে সুপার সাইক্লোন সিত্রাং (Super Cyclone)। কালীপুজোর সময় পশ্চিমবঙ্গে আছড়ে পড়ার সম্ভবনা রয়েছে। এবার সেই বিষয়ে নিশ্চিত করল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department)। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, কানাডার ওই বিশ্ববিদ্যালয়ের পূর্বাভাস অত্যন্ত নির্দিষ্ট এবং নির্ভুল। সেই কারণে সাইক্লোন সংক্রান্ত পূর্বাভাসের জন্য ভারতীয় গবেষণার উপরই আস্থা রাখা কাম্য। আবহাওয়া দফতর সূত্রে খবর, “আগামী ১৮ অক্টোবর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভবনা রয়েছে।

পশ্চিমবঙ্গে ১৯ তারিখ থেকে ঘূর্ণাবর্তের প্রভাব পড়তে শুরু করবে। এই ঘূর্ণাবর্তের জেরে ফের একটি নিম্নচাপ তৈরি হবে। ১৯ তারিখের পর থেকে নিম্নচাপের প্রভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। কিন্তু এখনই ঘূর্ণাবর্তের গতিপথ সম্পর্কে কিছু বলা যাচ্ছে না।” হাওয়া অফিস সূত্রে খবর, আগামী তিন দিনের মধ্যে রাজ্য থেকে বর্ষা বিদায় নিচ্ছে। মনে করা হচ্ছে, বৃষ্টির পরিমাণ কমবে। তবে এখনই খটখটে শুকনো পরিস্থিতির সৃষ্টি হবে না। কিছু কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। দক্ষিণবঙ্গে বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না বলে জানা গিয়েছে। শুধুমাত্র দেশেই নয়, গোটা দেশ থেকেই বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সূত্রের খবর, আগামী ১৬ অক্টোবর থেকে উত্তরবঙ্গেও বৃষ্টির পরিমাণ কমবে। প্রসঙ্গত, আবহাওয়াবিদদের একাংশের মতে, সুপার সাইক্লোন সিত্রাং ২০ অক্টোবরের পর সমুদ্র পৃষ্ঠে শক্তি সঞ্চয় করে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হবে। প্রাথমিকভাবে সুপার সাইক্লোনটির অভিমুখ অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ু উপকুল। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে জানা গিয়েছে, ঘূর্ণাবর্তের প্রভাবে সরাসরি এ রাজ্যে এর প্রভাব পড়বে না।

কালীপুজোর আনন্দ মাটি করতে ধেয়ে আসছে সুপার সাইক্লোন সিত্রাং

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: