25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশপরীক্ষা চলাকালীন কাবুলের শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বোমা বিস্ফোরণ

পরীক্ষা চলাকালীন কাবুলের শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বোমা বিস্ফোরণ

পরীক্ষা চলাকালীন কাবুলের (Kabul) শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বিস্ফোরণ (explosion)। এই আত্মঘাতী বোমা বিস্ফোরণের জেরে অন্তত ১০০ জনের মৃত্যু হয়েছে। বহু মানুষ আহত। আহতরা সকলেই স্থানীয় হাসপাতালে ভর্তি। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, নিহত এবং আহতের সংখ্যা আরও বাড়তে পারে। হাসপাতাল সূত্রে খবর, আহত ব্যক্তিদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। শুক্রবার স্থানীয় সময় সকাল ৭.৩০ মিনিট নাগাদ এই বিস্ফোরণ ঘটে। হঠাৎই কাবুলের পশ্চিম দিকে ‘কাজ় এডুকেশন সেন্টার’ তীব্র বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে।

সূত্রের খবর, সেই সময় ওই শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা চলছিল। বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার জন্য অনেক পড়ুয়া প্রস্তুতি মূলক ওই পরীক্ষা দিতে গিয়েছিলেন। আর তখনই এই বিস্ফোরন ঘটে। জানা গিয়েছে, যখন এই ঘটনাটি ঘটে তখন ওই এডুকেশন সেন্টারের ক্লাসরুম কানায় কানায় ভর্তি ছিল। বিস্ফোরণের পর ওই এডুকেশন সেন্টার থেকে ১০০ জন পড়ুয়ার মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এখনও পর্যন্ত এই ঘটনার জেরে কোনও জঙ্গিগোষ্ঠী সংগঠনের তরফে এই আত্মঘাতী বিস্ফোরণের দায় স্বীকার করা হয়নি। পুলিশ সূত্রে খবর, পশ্চিম কাবুলের দাশত-ই-বারচি এলাকায় বিস্ফোরণটি ঘটেছে।

ওই এলাকায় মূলত শিয়া মুসলিম সম্প্রদায়ের বাস। জানা গিয়েছে, সংখ্যা লঘু হাজরা সম্প্রদায় সেখানে বাস করেন। এই ঘটনার জেরে তালিবানের সরকারের তরফে জানানো হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানে বিস্ফোরণের ঘটনার খবর পেয়েই সেখানে তাদের নিরাপত্তারক্ষীরা পৌঁছায়। এই ঘটনার পর ঘটনাস্থলে নিরাপত্তা বাড়ানো হয়েছে। পড়ুয়াদের উপর এমন আত্মঘাতী হামলার নিন্দা করেছেন তাঁরা। প্রসঙ্গত, গত বছর আগস্ট মাসে আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসার পর আইএস জঙ্গিরা তাদের হামলা বাড়িয়ে দিয়েছে। সম্প্রতি কাবুলের নিরাপত্তাবেষ্টিত গ্রিন জোনে রাশিয়া দূতাবাসকে লক্ষ্য করে হামলা করে জঙ্গিরা।

পরীক্ষা চলাকালীন কাবুলের শিক্ষাপ্রতিষ্ঠানে আত্মঘাতী বোমা বিস্ফোরণ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: