25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যহঠাৎ করেই উধাও শীত, সপ্তাহান্তে ফের রাজ্যে শীতের আগমন

হঠাৎ করেই উধাও শীত, সপ্তাহান্তে ফের রাজ্যে শীতের আগমন

উধাও শীত! ফের বাড়ল দিনের ও রাতের তাপমাত্রা (Temperature)। বুধবার সকালে কুয়াশায় মোড়া থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হয়ে গিয়েছে। মঙ্গলবারের তুলনায় আজ কলকাতার তাপমাত্রা আরও কিছুটা বাড়ল। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ৩০.২ ডিগ্রি সেলসিয়াস থাকবে। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। আর গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ন্যূনতম ৩৯ থেকে সর্বাধিক ৯৮ শতাংশ থাকবে।

রাজ্যে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শহরে শীতের আমেজ উধাও হতেই বিষন্ন শীত প্রিয় বাঙালি। আগামী ২৪ ঘণ্টা এই আবহাওয়া বজায় থাকবে। আবহাওয়ার তেমন কোনও পরিবর্তন হবে না। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department) সূত্রে খবর, সপ্তাহের শেষের দিকে ফের তাপমাত্রার পারদ নামার সম্ভবনা রয়েছে। শনিবার থেকে আরও একবার রাজ্যে শীতের (Winter) আমেজ অনুভব হবে। ধীরে ধীরে তাপমাত্রার পতন ঘটবে। আগামী ২৪ ঘন্টা পর মধ্য ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা কমার পূর্বাভাস রয়েছে। পরবর্তী কয়েক দিনের মধ্যে তাপমাত্রা ৫ ডিগ্রি পর্যন্ত কমতে পারে।

ঘূর্ণিঝড় মনদৌস শক্তি হারানোর পর ঘূর্ণাবর্তে পরিণত হয়েছিল। বর্তমানে ওই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। এই মুহূর্তে নিম্নচাপটি কর্নাটক এবং কেরালা উপকূলে আরব সাগরে অবস্থান করছে। নিম্নচাপটি ক্রমশ পশ্চিমবঙ্গের উত্তর পশ্চিম দিকে এগোচ্ছে। সময়ের সাথে সাথে সেটি ভারতের উপকূল থেকে দুরে সরে যাবে। এই নিম্নচাপের প্রভাবে মূলত তামিলনাড়ু, কেরালা, কর্নাটক, মাহে, রায়লসীমা এবং অন্ধপ্রদেশের কিছু অংশে বৃষ্টি হবে। মনদৌসের প্রভাবে ৫৫ কিলোমিটার গতিবেগ পর্যন্ত ঝোড়ো হওয়া বইবে। এই কারণে মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে। আগামী ২৪ ঘন্টা তাদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

হঠাৎ করেই উধাও শীত, সপ্তাহান্তে ফের রাজ্যে শীতের আগমন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: