25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িদেশ বিদেশসংক্রমন রুখতে আজ থেকে রাজ্যের কড়া নিয়ম

সংক্রমন রুখতে আজ থেকে রাজ্যের কড়া নিয়ম

দেশে লকডাউন ওঠার পরেই মানুষের মধ্যে অসচেতনতা বাড়তে থাকে । মাক্স , স্যানেটাইজার তো দূরে থাক সামান্য দূরত্ববিধি টাও কেউ মানছে না । এই অবস্থায় দেশের পাশাপাশি রাজ্যেও বাড়ছে করোনার সংক্রমণ। ক্রমশই বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও । মুম্বই ও দিল্লির পাশাপাশি কলকাতা তেও অবস্থা আশঙ্কাজনক । রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে কপালে ভাজ পড়েছে রাজ্য সরকারের । গত চারদিনে চারগুণ সংক্রমণ বেড়ে আক্রান্তের সংখ্যা ৪৫০০ এর বেশি । রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ।

সংক্রমন রুখতে ৩ জানুয়ারি আজ থেকে রাজ্যে কড়া নিয়ম চালু হচ্ছে ।আজ থেকে বন্ধ থাকবে ব্রিটেনের উড়ান । এক মাসের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে ‘দুয়ারে সরকার’ ক্যাম্প ।১ ফেব্রুয়ারি পর্যন্ত পিছিয়ে গেল ‘দুয়ারে সরকার’ প্রকল্প। আজ থেকে বন্ধ থাকছে রাজ্যের সমস্ত স্কুল ,কলেজ ও বিশ্ববিদ্যালয় ।এইদিন বৈঠকে মুখ্যসচিব বলেন , ‘সরকারি অফিসে ৫০ শতাংশ হাজিরা। বেসরকারি অফিসেও ৫০ শতাংশ হাজিরা।আজ থেকেই বন্ধ থাকছে সুইমিং পুল, স্পা, জিম, বিউটিপার্লার, সেলুন। চিড়িয়াখানা-সহ সব পর্যটন কেন্দ্র বন্ধ থাকবে। শপিং মলে ৫০ শতাংশ প্রবেশের অনুমতি। খোলা থাকবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

রেস্তোরাঁ, পানশালাও ৫০ শতাংশ গ্রাহক নিয়ে খোলা থাকবে। কোনও অনুষ্ঠান হলে ৫০ শতাংশ উপস্থিতি। বিয়ের অনুষ্ঠানে সর্বোচ্চ ৫০ জনের উপস্থিতি। মৃতদেহ নিয়ে যেতে পারবেন সর্বোচ্চ ২০ জন। অন্যদিকে, সন্ধে ৭টার পর সব লোকাল ট্রেন বন্ধ। ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে লোকাল ট্রেন। ৫০ শতাংশ যাত্রী নিয়ে পুরো সময় চলবে মেট্রো।’তিনি কোরোনা প্রসঙ্গে আরো বলেন , ‘পাঁচজনের বেশি করোনা আক্রান্ত হলে মাইক্রো কনটেনমেন্ট জোন করা হবে। কলকাতায় ১১টি জায়গা চিহ্নিত করা হয়েছে। রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত কড়া বিধিনিষেধ । মুম্বই ও দিল্লি থেকে সপ্তাহে দু’টির বেশি উড়ান নয় । পুরভোটে কোভিডবিধি নিয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য নির্বাচন কমিশন ।’

সংক্রমন রুখতে আজ থেকে রাজ্যের কড়া নিয়ম

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: