25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িরাজ্যএক বছরের মিড ডে মিলের চাল সংগ্রহ করলো রাজ্য সরকার

এক বছরের মিড ডে মিলের চাল সংগ্রহ করলো রাজ্য সরকার

দুস্থ শিশু এবং স্কুল ড্রপআউট শিক্ষার্থীদের স্কুল এ ফেরাতে সরকারের পক্ষ থেকে মিড ডে মিল প্রকল্প চালু করা হয়। যাতে শিশুরা নূন্যতম শিক্ষা অর্জন করতে পারে । এবার পশ্চিমবঙ্গ সরকার সারা বছরের জন্য মিড ডে মিলের রেশনের চাল সংগ্রহ করেছে। রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সরকার আগামী এক বছরের জন্য রেশনের চাল সরবরাহের জন্য প্রয়োজনীয় পরিমাণ ধান কিনে রেখেছে। তাছাড়াও অঙ্গনওয়াড়ি কেন্দ্র এবং সারা বছরের দিকে তাকিয়ে সরকারের মিড-ডে মিল স্কিমের প্রকল্পের জন্য প্রয়োজনীয় চাল এই মাসের শেষের দিকে ব্যবস্থা করা হবে।

সরকার বর্তমানে পর্যাপ্ত ধান কিনে নিয়েছে। এরমধ্যে পশ্চিমবঙ্গ সরকার চলতি খারিফ মরশুমে কৃষকদের কাছ থেকে প্রয়োজনের বেশি ধান সংগ্রহ করেছে ৷ নভেম্বর ২০২১ থেকে ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত ধানের প্রয়োজনের লক্ষ্যমাত্রা ছিল ৩২ লক্ষ টন। খাদ্য দফতর সূত্রে খবর, মিড-ডে মিল প্রকল্প এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির জন্য বছরে প্রায় ৪২ লক্ষ টন চালের প্রয়োজন হয় । এবং রেশন গ্রাহকদের জন্য বছরে প্রায় ২৭ লক্ষ টন চালের প্রয়োজন হয়।চলতি মাসের ৫ তারিখ অবধি রাজ্য সরকার প্রায় ৩.৭ মিলিয়ন টন ধান সংগ্রহ করেছে।

অঙ্গনওয়াড়ি কেন্দ্র এবং এর মিড ডে মিল প্রকল্পের জন্য এই মাসে আরও ৪২ লক্ষ টন ধান কেনার কথা আছে।এবার রাজ্য সরকার খারিফ মরশুমে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা বাড়িয়েছে। আগে এর সংখ্যা ছিল ৪৬ লক্ষ টন। চলতি বছরে সেপ্টেম্বরের মধ্যে ৪৯ লক্ষ টন ধান সংগ্রহ করা হবে বলে জানা যাচ্ছে। জানা যাচ্ছে, ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকরা যাতে কম দামে তাদের পণ্য বিক্রি করতে বাধ্য না হয় তার জন্য রাজ্য সরকার ডিসেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত ধান সংগ্রহের উপর জোর দিয়েছিল। রাজ্য সরকার এতে সফলও হয়েছে। খাদ্য বিভাগ এই মরশুমে ৪৯ লক্ষ টন ধান সংগ্রহের সমস্ত সমস্যা সমাধানের আশা করছে। যার জন্য কৃষকরা অনেকটাই লাভবান হবে। এবং মিড ডে মিলে কোনো সমস্যা হবেনা।

এক বছরের মিড ডে মিলের চাল সংগ্রহ করলো রাজ্য সরকার

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: