25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িদেশ বিদেশস্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার পক্ষ থেকে নয়া নিয়ম জারি

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার পক্ষ থেকে নয়া নিয়ম জারি

এবার স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার পক্ষ থেকে নয়া নিয়ম জারি করা হলো। মার্জিনাল কস্ট অব লেন্ডিং রেট বা এমসিএলআর বাড়িয়ে দিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। আজ থেকেই সেই হার বাড়ানো হচ্ছে। এবং এর প্রভাব পড়তে পারে ঋণের ক্ষেত্রে। ১৫ এপ্রিল থেকে এই নতুন হার কার্যকর করা হয়েছে। এবং আজ থেকে তার প্রভাব পড়তে চলেছে। এই হার বেড়ে যাওয়ার পর বাড়ি, গাড়ি কেনার জন্য অথবা অন্যান্য যেকোনো ঋণ নেওয়ার ক্ষেত্রে এর প্রভাব পড়তে পারে।

মনে করা হচ্ছে এবার ঋণের ক্ষেত্রে EMI বেড়ে যাওয়া সম্ভাবনা আছে। ব্যাঙ্ক রেপো রেট ও অন্যান্য বিষয়ের ওপর নির্ভর করে প্রত্যেক মাসে MCLR পরিবর্তন করে থাকে। MCLR এর হার কেবল ব্যাঙ্কই ধার্য করতে পারে। MCLR এর উপর নির্ভর করেই গ্রাহককে ঋণ দেওয়া হয়। কয়েকটি ক্ষেত্রে এর কিছুটা ব্যতিক্রম থাকলেও এটাই মূল নিয়ম। গত সপ্তাহে রেপো রেট বদলায়নি রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু সামগ্রিক পরিস্থিতিতে মূল্যবৃদ্ধি হওয়ার সম্ভবনার ব্যাপারে সতর্ক বার্তা দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। জানা যাচ্ছে, এক মাস ও তিন মাসের জন্য MCLR বেড়ে হয়েছে ৬.৭৫ শতাংশ, যা আগে ছিল ৬.৬৫ শতাংশ।

৬ মাসের জন্য এই হার বাড়িয়ে করা হয়েছে ৯.৯৫ শতাংশ। এক বছরের জন্য ৭ শতাংশ থেকে বাড়িয়ে করা হয়েছে ৭.১০ শতাংশ। আর দু বছরের ক্ষেত্রে ৭.২০ থেকে MCLR -এর হার বাড়িয়ে ৭.৩০ শতাংশ করা হয়েছে। তিন বছরের ক্ষেত্রে নতুন হার ৭.৪০ শতাংশ করা হয়েছে যা আগে ছিল ৭.৩০ শতাংশ। এটির উপর ভিত্তি করেই EMI বাড়বে বলে জানা যাচ্ছে। সম্প্রতি ব্যাঙ্ক অব বরোদাও MCLR বাড়িয়েছিল। ১২ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হয়ে গিয়েছে। ব্যাঙ্ক অব বরোদাতে এই হার এই ৭.৩৫ শতাংশ করা হয়েছে।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার পক্ষ থেকে নয়া নিয়ম জারি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: