25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশশ্রীলঙ্কায় ৩৬ ঘন্টার জন্য জারী হয়েছে জরুরি অবস্থা, বন্ধ সোশ্যাল মিডিয়া

শ্রীলঙ্কায় ৩৬ ঘন্টার জন্য জারী হয়েছে জরুরি অবস্থা, বন্ধ সোশ্যাল মিডিয়া

আর্থিক সঙ্কটের ফলে প্রতিদিন আরও ভয়ঙ্কর হয়ে উঠছে শ্রীলঙ্কার পরিস্থিতি। গত এক সপ্তাহ ধরে চরম আর্থিক সংকটের মধ্যে দিন কাটালেও শুক্রবার রাত থেকেই দেশজুড়ে বিক্ষোভের আগুন জ্বলতে শুরু করেছে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের বাড়ির বাইরে বিক্ষোভ দেখানোর পরেই দেশে জরুরি অবস্থার ঘোষণা করা হয়েছে। আগামীকাল অর্থাৎ সোমবার অবধি এই জরুরি অবস্থা বহাল থাকবে। তারসাথে ফেসবুক, টুইটার সহ সমস্ত সোশ্যাল মিডিয়া সাইট বন্ধ করে দেওয়া হয়েছে। যাতে কোথাও আর বিক্ষোভ না দেখা দেয়।অপরদিকে, কোরনার জেরে শ্রীলঙ্কার অর্থনীতি থমকে যায়। চিনের কাছ থেকে চড়া সুদে নেওয়া ঋণের চাপে এখন শ্রীলঙ্কা হাবুডুবু খাচ্ছে।

এমনই খারাপ অবস্থা দেখা দিয়েছে যে, দেশের ডিজেলের ভাঁড়ার শূন্য হয়ে গেছে। প্রায় ৩০ শতাংশ চড়া দামে খাবার ও ওষুধ বিক্রি হচ্ছে। এমনকি পরিশোধিত পানীয় জল পাওয়া এখন দুস্কর হয়ে উঠেছে। এমন পরিস্থিতির মুখে পড়েই বাধ্য হয়ে পথে নেমেছে দেশের সাধারণ মানুষ। দেশের বিভিন্ন প্রান্তে প্রেসিডেন্ট রাজাপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে। যারফলে শনিবার থেকে দেশে ৩৬ ঘণ্টার জন্য জরুরি অবস্থার ঘোষণা করা হয়েছে। শনিবার সন্ধে ৬টা থেকে সোমবার সকাল ৬ টা অবধি এই জরুরি অবস্থা জারি থাকবে।সরকারের তরফে একটি নির্দেশিকায় জানানো হয়েছে, জরুরি অবস্থার নিয়ম অনুযায়ী কার্ফু চলাকালীন অত্যাবশ্যকীয় পরিষেবা ছাড়া সাধারণ মানুষ বাড়ি ছেড়ে বেরতে পারবে না।

সেনাবাহিনীর হাতে দেশের শাসনভার তুলে দেওয়া হয়েছে। এমনকি বিনা বিচারেই কাউকে গ্রেফতার ও দীর্ঘ সময় বন্দি করে রাখার ক্ষমতাও দেওয়া হয়েছে সেনাবাহিনীর হাতে।আবার শ্রীলঙ্কার সরকার সমস্ত সোশ্যাল মিডিয়া সাইট, যেমন ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ইউটিউব বন্ধ করে দিয়েছে। যাতে এই বিক্ষোভের আগুন কিছুটা ঠান্ডা হয়। সরকারের তরফে বলা হয়েছে, যাতে সাধারণ মানুষের মধ্যে ভুয়ো তথ্য ছড়িয়ে না পড়ে তার জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবমিলিয়ে শ্রীলঙ্কার মানুষের অবস্থা খুব খারাপ। অনেক মানুষ দারিদ্র সীমার নীচে চলে গিয়েছেন আবার অনেক মানুষ না খেয়ে দিন কাটাচ্ছেন। সবমিলিয়ে খুব খারাপ অবস্থা শ্রীলঙ্কার।

শ্রীলঙ্কায় ৩৬ ঘন্টার জন্য জারী হয়েছে জরুরি অবস্থা, বন্ধ সোশ্যাল মিডিয়া

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: